April 25, 2024
জাতীয়লেটেস্ট

আগে মূল্যায়ন পদ্ধতি, তারপর তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাদ

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের কীভাবে মূল্যায়ন করা হবে, তা চূড়ান্ত হলেই এই তিন শ্রেণির পরীক্ষা তুলে দেওয়ার ঘোষণা দেবে সরকার। প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন রোববার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নে এই তথ্য জানান। তিনি বলেন, তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা রাখব না, প্রধানমন্ত্রীও মৌখিকভাবে বলেছেন। তবে মাঠ পর্যায়ে এখনও কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

সচিব জানান, পরীক্ষা তুলে দেওয়ার পর প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের কোন পদ্ধতিতে মূল্যায়ন করা হবে তা ঠিক করতে এনসিটিবিকে সুপারিশপত্র তৈরি করতে বলা হয়েছে। এনসিটিবির সুপারিশপত্রের আলোকে শিক্ষক, কর্মকর্তা, শিক্ষাবিদ ও অভিভাবকদের একটি কর্মশালা করে অ্যাসেসমেন্ট পদ্ধতি ঠিক করা হবে। অ্যাসেসমেন্ট পদ্ধতি নির্ধারণ করা গেলে কবে থেকে পরীক্ষা হবে না সে বিষয়ে মাঠ পর্যায়ে যারা আছেন তাদের নির্দেশনা দেওয়া হবে।

তিন শ্রেণির পরীক্ষা তুলে দেওয়ার ঘোষণা কবে নাগাদ দেওয়া হতে পারে সে বিষয়ে কোনো ধারণা না দিয়ে সচিব আকরাম বলেন, আমরা কাজ করছি, এনসিটিবিও কাজ শুরু করেছে। অ্যাসেসমেন্ট টুলস ফাইনাল করার পরে বলব, সময় মতো জানানো হবে।

শিক্ষার্থীদের এক শ্রেণি থেকে আরেক শ্রেণিতে উন্নীত করা হবে কি হবে না তা মূল্যায়ন পদ্ধতির আলোকে নির্ধারণ করা হবে বলেও জানান গণশিক্ষা সচিব। তিনি বলেন, তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা তুলে দিলেও চতুর্থ শ্রেণির চূড়ান্ত পরীক্ষা এবং প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চলবে।

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *