আগামী মাসে ২৫০০ প্রতিষ্ঠান এমপিওভুক্তি : শিক্ষামন্ত্রী

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

আগামী মাসে নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে। চারটি ক্যাটাগরিতে যোগ্য হিসেবে আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে তালিকাভুক্ত করা হয়েছে। একই সঙ্গে এসব প্রতিষ্ঠান এমপিওভুক্তি করা হবে বলে  জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষা বিটের সাংবাদিকদের সঙ্গে এক বৈঠকে শিক্ষামন্ত্রী এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, এমপিওভুক্তির দাবিতে অনেক দিন ধরে শিক্ষক-কর্মচারীরা আন্দোলন করেছেন। তাদের বিষয়টি গুরুত্ব দিয়ে অনেক আগেই এমপিওভুক্তির কাজ শুরু করা হয়েছে। চারটি ক্যাটাগরিতে প্রতিষ্ঠান থেকে আবেদন সংগ্রহ করা হয়েছে। এতে প্রায় আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠান তালিকাভুক্ত করা হয়েছে।

দীপু মনি বলেন, প্রতিষ্ঠানগুলো থেকে যে সকল তথ্য দেওয়া হয়েছে আমরা তা যাচাই-বাছাই করবো। তাদের দেওয়া তথ্য ঠিক থাকলে আগামী মাসে আড়াই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে একই সঙ্গে এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে। নতুবা যোগ্য একটি প্রতিষ্ঠানকে বাদ দিয়ে অপরটি পেলে এ নিয়ে সমস্যা সৃষ্টি হবে। এ কারণে সকল যোগ্য প্রতিষ্ঠানকে একই সঙ্গে এমপিওভুক্তির ঘোষণা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের কিছু প্রতিবন্ধকতা রয়েছে। এ কারণে যদি আর্থিক হয় তবে প্রথম পর্যায়ে নতুন এমপিওভুক্তি প্রতিষ্ঠানগুলোকে ২৫ শতাংশ দেওয়া হতে পারে। যদি তা না হয়, তবে শতভাগ এমপিও সুবিধা প্রদান করা হবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.