আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে অভিযোগ সরকারকে খতিয়ে দেখা উচিত

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম বলেছেন, আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে যেসব অভিযোগ আছে সেগুলো সরকারকে খতিয়ে দেখা উচিত। আমরা আগেও বলেছি কমিশনকে আরও শক্তিশালী করা হোক। কমিশন যদি নিজে আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে পূর্ণ তদন্ত করতে পারে, সেক্ষেত্রে হয়তো পরিস্থিতির আরও উন্নতি হবে।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বেলা ১২টায় রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের উদ্বেগের বিষয়ে তিনি এসব কথা বলেন।

নাছিমা বেগম বলেন, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের চেয়ারপারসন যখন এসেছিলেন, আমরা কমিশনের সদস্যরা তাদের সঙ্গে বসে আলোচনা করেছি। উনি আমাদের কার্যক্রমগুলো দেখেছেন। আমাদের সঙ্গে কথোপকথন হয়েছে। আমরাও মনে করি আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে যেসব অভিযোগ আছে সেগুলো সরকারকে খতিয়ে দেখা উচিত।

পৃথক কমিশন গঠনের কোনো প্রয়োজন নেই উল্লেখ করে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, কমিশন করা হলে আবার আপনারাই বলবেন কার দ্বারা কীভাবে হয়েছে।

গুমের বিষয়ে নাছিমা বেগম বলেন, আমাদের কাছে ১১৯টি গুমের অভিযোগ এসেছে। এরমধ্য থেকে ফেরত এসেছেন ২৮ জন, ৩৩ জন গ্রেফতার হয়েছেন। এগুলোর মধ্যে আমাদের কাছে সরাসরি ৬২টি অভিযোগ করা হয়েছে। ৪৮টি অভিযোগ করেছে বিভিন্ন সংগঠন। আর আমরা নিজেরা গণমাধ্যমে দেখে ৯টি অভিযোগ নিয়েছি। আমাদের কাছে সরাসরি ৬২টি অভিযোগ যারা করেছেন তাদের অনেকেই পরে আর যোগাযোগ করেননি। আমাদের এখান থেকে যখন তারিখ দেওয়া হয় এবং কথা বলা হয়, তখন অনেকে বলেন ফেরত আসছে। অনেকের আগ্রহ নেই, অনেকে ফোনও ধরেন না। এরকম একটি অবস্থা।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান আরও বলেন, কখনো কখনো এমন হয়েছে যে বিষয়গুলো নিয়ে কমিশন এগুতে পারেনি। এরমধ্যে এমনও হয়েছে শুধু পত্রিকার কাটিং দিয়ে রেখেছে সংগঠনগুলো, কোনো যোগাযোগের সুযোগ নাই।

সভায় মানবাধিকারকর্মী, বিভিন্ন সংস্থার সদস্য, মানবাধিকার কমিশনের সদস্যসহ কমিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.