অ্যাঞ্জেলিনা জোলির রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

দক্ষিণাঞ্চল ডেস্ক

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের বিশেষ দূত হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। তিন দিনের সফরে সোমবার সকালে ঢাকায় পৌঁছান অস্কার বিজয়ী হলিউডের এই অভিনেত্রী। সকাল সাড়ে ১০টায় নভোএয়ারের একটি বিমানে তিনি কক্সবাজার পৌঁছেন বলে জানান কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসাইন।

ইউএনএইচসিআরের কক্সবাজার কার্যালয়ের কর্র্মতাদের বরাত দিয়ে ইকবাল হোসাইন বলেন, কক্সবাজার বিমানবন্দর থেকে জোলি সরাসরি উখিয়ার ইনানী এলাকায় হোটেল রয়েল টিউলিপে চলে যান। সেখানে পৌঁছে আধঘণ্টা অবস্থানের পর রওনা দেন টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে।

অতিরিক্ত পুলিশ সুপার বলেন, অ্যাঞ্জেলিনা জোলি দুপুর দেড়টায় টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের চাকমারকূল পৌঁছান এবং সেখানে রোহিঙ্গা ক্যাম্পগুলো ঘুরে ঘুরে দেখেন। এ সময় অ্যাঞ্জেলিনা জোলি মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গা নারীদের সঙ্গে একান্তভাবে আলাপ করেন এবং তাদের খোঁজখবর নেন। রোহিঙ্গারা তার কাছে নির্যাতন নিপীড়নের কাহিনী তুলে ধরেন। ইকবাল হোসাইন জানান, বিকালে টেকনাফের দমদমিয়া এলাকায় রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য নির্মিত ট্রানজিট ক্যাম্প পরিদর্শন শেষে তিনি তিনি হোটেল রয়েল টিউলিপে রাত্রিযাপন করবেন।

মঙ্গলবার সফরের দ্বিতীয় দিনে জোলির উখিয়ার কুতুপালং ডি-৫ ক্যাম্পসহ কয়েকটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের কথা রয়েছে বলে জানান ইকবাল। নিপীড়নের মুখে মিয়ানমার থেকে দেড় ছর আগে পালিয়ে আসা সাত লাখের বেশি রোহিঙ্গা কক্সবাজারে শরণার্থী শিবিরে রয়েছে।

রোহিঙ্গা সঙ্কটের সমাধানে ইউএনএইচসিআর কীভাবে বাংলাদেশ সরকারকে আরও সহযোগিতা করতে পারে, এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমিন এবং সরকারের একাধিক শীর্ষ কর্মকর্তার সঙ্গে জোলির বৈঠক করার কথা রয়েছে। এর আগে গত বছর কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছিলেন জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফের বিশেষ দূত এবং বলিউড তারকা প্রিয়াঙ্কা চোপড়া।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.