February 27, 2024
আঞ্চলিকলেটেস্ট

অবৈধ দখলদার যতই ক্ষমতাশালী হোক না কেন উচ্ছেদ করা হবে

ভিভিও কনফারেন্সে পানি সম্পদ সচিব

 

তথ্য বিবরণী

নদী, খাল, জলাশয় অবৈধ দখলকারী যতই ক্ষমতাশালী হোক না কেন উচ্ছেদের হাত থেকে রেহাই পাবে না মর্মে সতর্ক করেছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার। ৬৪ জেলার অভ্যন্তরস্থ ছোট নদী, খাল ও জলাশয় পুনঃখনন শীর্ষক প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা বিষয়ে ঢাকা প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সে তিনি এই বার্তা দেন।

গতকাল বুধবার বিকেলে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা পানি সম্পদ ব্যবস্থাপনা কমিটির সদস্যরা এই ভিডিও কনফারেন্সে যুক্ত হন। খুলনা প্রান্তে সভাপতিত্ব করেন এডিসি (এলএ) মোঃ ইকবাল হোসেন।

পানি সম্পদ সচিব বলেন, ৬৪ জেলায় একযোগে অবৈধ দখল উচ্ছেদ অভিযান পরিচালনা করে নজির সৃষ্টি করা হবে যাতে করে ভবিষ্যতে অবৈধ দখল করতে কেউ সাহস না পায়। তিনি নদী, খাল, জলাশয় দখলমুক্ত করার পাশাপাশি দুষণমুক্ত করার ঘোষণা দেন এবং এই অভিযান আর থামবে না মর্মেও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

এসময় সচিব আরো বলেন, নদী,খাল জলাশয় কেবল পুনঃখনন করলেই চলবে না, ড্রেজিং শেষ হওয়ার সাথে সাথেই দুই পাড়ে ঘাস এবং বিভিন্ন প্রজাতির গাছ লাগাতে হবে। এই বনায়ণের ফলে জীববৈচিত্রের ভারসাম্য যেমন রক্ষা পাবে তেমনি নদী ভাঙ্গণ ও ক্ষয় রোধ করা সম্ভব হবে।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *