April 25, 2024
জাতীয়

অন্তঃসত্ত্বার  কারণে ইউএনওকে ওএসডি, সংসদে ক্ষোভ

দক্ষিণাঞ্চল ডেস্ক

অন্তঃসত্ত্বা হওয়ার কারণে নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হোসনে আরা বেগম বীনাকে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করায় সংসদে ক্ষোভ প্রকাশ করেছেন এমপিরা। এসময়ে সংসদের সভাপতির দায়িত্ব পালন করা ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া নিজেও বিষয়টি খতিয়ে দেখার জন্য জনপ্রশানশন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের দৃষ্টি আকর্ষণ করেন।
গতকাল সোমবার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে প্রথমে এ বিষয়ে প্রতিকার চেয়ে সংসদের দৃষ্টি আকর্ষণ করেন সাবেক মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। পরে এ বিষয়ে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ সদরের এমপি শামীম ওসমান।
মেহের আফরোজ চুমকি ফ্লোর পেয়ে বলেন, হোসনে আরা বেগম বীনা অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছিলেন। তার সহকর্মীরা তার কাজের প্রশংসায় করেছে। মা হওয়ার আকাঙ্খা একজন নারীর চিরন্তন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে আজ নারী ক্ষমতায়নের মডেল। সেখানে একজন ঊধ্বর্তন কর্মকর্তা, একজন নির্বাহী কর্মকর্তা, অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দায়িত্বে আছেন। তিনি যদি সেই দায়িত্ব যথাযথভাবে পালন করে থাকেন তাহলে শুধু সন্তান সম্ভবা বলে তাকে কেন ওএসডি করা হল? বিষয়টি আমাদের কাছে ক্লিয়ার নয়। বিষয়টি স্পর্শকাতর। এই ঘটনার জন্য একটি বিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবি জানান তিনি।
এসময় শামীম ওসমান ফ্লোর নিয়ে বলেন, এই ঘটনার জন্য আমি অত্যন্ত দুঃখিত ও লজ্জিত। ওই সময় আমি ওমরায় ছিলাম। আমার নির্বাচনী এলাকা হিসেবে আমি সার্টিফায়েট করতে চাই- ওই কর্মকর্তা অত্যন্ত কর্মঠ ও যোগ্য ছিলেন।
নির্বাচনের সময় অন্তঃসত্ত¡া হওয়ার কারণে নির্বাচনী দায়িত্ব পালনে কষ্ট হবে বলে তাকে আমি অন্য জায়গায় বদলি হয়ে যাওয়ার জন্য অনুরোধ করেছিলাম। তিনি রাজি না হয়ে বলেছিলেন, কাজ করতে পারলেই তিনি ভালো থাকবেন।
তিনি বলেন, এই নারী আমার বোনের মতো। এই ঘটনা আমার এলাকায় ঘটনায় আমিও প্রশ্নবিদ্ধ হয়েছি। কেন, কীভাবে তাকে ওএসডি করা হলো তা জানতে চাই।
আশা করি জনপ্রশাসন মন্ত্রী এ ব্যাপারে সংসদে বক্তব্য দিবেন। তাকে কেন ওএসডি করা হলো তা তদন্ত করে বের করুন। আমি আল­ার কাছে দোয়া করি তার বাচ্চার হায়াত দারাজ করেন। বাচ্চাটা যদি কিছু হয় আমি নিজেকেও ক্ষমা করবো না। এরপর ডেপুটি স্পিকার বলেন, আশা করি জনপ্রশাসন মন্ত্রী এ ব্যাপারে বাস্তব পদক্ষেপ গ্রহণ করবেন।
প্রসঙ্গত, অন্তঃসত্ত¡া হওয়ায় গত ৪ ফেব্র“য়ারি হোসনে আরা বেগম বীনাকে ওএসডি করা হয়েছে। এরপর গত ৮ ফেব্র“য়ারি রাতে বীনা তার ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়ে বিষয়টি নজরে আনেন। যা নিয়ে প্রশাসনে তোলপাড় শুরু হয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *