April 16, 2024
জাতীয়

অনেক দেশের তুলনায় বিচারিক কাজে নারীদের সংখ্যা তুলনামূলক বেশি

অনেক দেশের তুলনায় বিচারিক কাজে আমাদের দেশে নারীদের সংখ্যা তুলনামূলক বেশি বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। গতকাল শুক্রবার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের ২৯তম বার্ষিক সম্মেলন এবং বিশ্ব নারী দিবস উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশন।

মন্ত্রী বলেন, অনেক দেশের তুলনায় বিচারিক কাজে আমাদের দেশে নারীদের সংখ্যা তুলনামূলক বেশি। এ ছাড়া সব ক্ষেত্রেই রয়েছে নারীদের অংশগ্রহণ। আর এই অংশগ্রহণ দিন দিন বাড়ছে। বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশন সদস্যসহ অন্যান্য সবাইকে আমি বলতে চাই- বিচারিক কাজে সাধারণ মানুষ যেন হয়রানির শিকার না হয়, দ্রæততম সময়ের মধ্যেই যেন তারা তাদের সেবা পায় সে দিকে আপনাদের নজর দিতে হবে। একজন বিচারক নিজেকে নারী বা পুরুষ- এই মানদÐের চেয়ে একজন বিচারক হিসেবে ভাবতে হবে। আপনাদের কর্মঘণ্টার পুরো সময় নিজের সর্বোচ্চটা দিয়ে সাধারণ মানুষকে সেবা দেবেন, এটাই আমাদের প্রত্যাশা। সর্বক্ষেত্রে নিজের পরিশ্রম এবং সততা বজায় রাখবেন।
আলোচনা সভায় অংশ নিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, আমাদের দেশে নারীর উন্নতি সাধিত হয়েছে সব ক্ষেত্রেই। নারী অধিকারসহ অন্যান্য সব বিষয়ে সুপ্রিম কোর্ট নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সংসার কর্মক্ষেত্রসহ সব কিছুতেই রয়েছে নারীর অংশগ্রহণ এবং অবদান। নারীদের আরও এগিয়ে নিতে নানা সুবিধা দেয়ার পাশাপাশি অনেক উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, কর্মক্ষেত্রে মহিলা জজদের নানা সুযোগ-সুবিধা দিতে কাজ চলমান রয়েছে। জেলা আদালত ভবন নির্মাণ করা হচ্ছে। আপনাদের সুযোগ-সুবিধার বিষয়ে যেমন সরকার কাজ করছে তেমনি আপনারাও সাধারণ মানুষকে বিচারিক কাজে সর্বোচ্চ সহযোগতি করবেন। কোনো মানুষকে যেন হয়রানির শিকার না হতে হয়। বর্তমান সময়ে নির্যাতিত মহিলাদের জন্য সরকারি খরচে আইনি সহযোগিতা করা হচ্ছে। নারীরা আজ একা নয়, সকলেই এক সঙ্গে মিলে সর্বক্ষেত্রে নারীর অধিকার নিশ্চিত করা হচ্ছে। সেই আজকের নারীরা তাদের অগ্রযাত্রায় সক্রিয় ভূমিকা রাখছেন।
সিনিয়র জেলা জজ সদস্য তানজীনা ইসমাইলের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন- বাংলাদেশ মহিলা জজ অ্যাসিয়েশনের মহাসচিব জেসমিন আরো বেগম, বিচারপতি জিনাত আরা, বিচারপাতি ফাতেমা নজিব,অবসরপ্রাপ্ত বিচারপতি নাজমুন আরা সুলতানা প্রমুখ।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *