April 19, 2024
খেলাধুলা

ব্রাজিলের ফুটবলার জুলিও সিজার ঢাকায়

ক্রীড়া ডেস্ক

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) আমন্ত্রণে সাড়া দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঢাকায় এসেছেন ব্রাজিলের সাবেক গোলরক্ষক জুলিও সিজার।  চলমান বঙ্গবন্ধু গোল্ডকাপের অন্যতম আকর্ষণ হিসেবে গতকাল বুধবার বিকেল ৫টায় ঢাকায় পৌঁছেছেন ব্রাজিলের হয়ে বিশ্বকাপ খেলা এই গোলরক্ষক।

টুর্নামেন্ট শুরুর আগেই কিংবদন্তি ফুটবলারকে আনার পরিকল্পনার কথা জানিয়েছিল বাফুফে। সেই ধারাবাহিকতায় সাবেক ইন্টার মিলান ও ফ্ল্যামেঙ্গো গোলরক্ষককে আনা হয়েছে।প্রথমবারের মতো বাংলাদেশ আসতে পেরে বেশ ভালো লাগছে বলে জানিয়েছেন ব্রাজিলের হয়ে দুটি কনফেডারেশন্স কাপ ও একটি কোপা আমেরিকা জেতা সিজার। তিনি বলেন, ‘প্রথমবার বাংলাদেশে আসতে পেরে আমি খুব খুশি। আমি এখানকার ফুটবল সম্পর্কে বেশি কিছু জানি না। তবে জানতেই এসেছি। আমাকে এখানে আসার আমন্ত্রণ জানানোর জন্য ফিফা এবং বাফুফেকে ধন্যবাদ।’

৪০ বছর বয়সী এই সাবেক গোলরক্ষক বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সাড়ে ১১টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন। এরপর বাফুফের ট্রেনিং অ্যাকাডেমি ফর্টিস গ্রাউন্ড পরিদর্শন করবেন তিনি। সেখানে গোলরক্ষকদের সঙ্গে কৌশল নিয়ে কথা বলার পাশাপাশি থাকবেন নারী ফুটবলের অনুশীলনেও। এছাড়া বাংলাদেশ-বুরুন্ডি সেমিফাইনাল ম্যাচও উপভোগ করবেন তিনি।

সিজার ব্রাজিলের জার্সিতে ৮৭ ম্যাচ খেলে দুটি ফিফা কনফেডারেশন্স কাপ ও একটি কোপা আমেরিকা জিতেছেন। ২০১৪ সালে ঘরের বিশ্বকাপের সেমিফাইনালে যেবার ব্রাজিল ৭-১ গোলে জার্মানির হাতে বিধ্বস্ত হলো সেবার সেলেকাওদের গোলপোস্টের নিচে ছিলেন সিজার।

পেশাদারি ক্যারিয়ারের শুরুর সময়টা তিনি কাটিয়েছেন ব্রাজিলের ক্লাব ফ্ল্যামেঙ্গোতে। এরপর ২০০৫-১২ মৌসুম ইন্টার মিলানে কাটিয়েছেন তিনি। নেরাজ্জুরিদের হয়ে ২০০৯-১০ মৌসুমে জিতেছেন উয়েফা চ্যাম্পিয়নস লিগ শিরোপা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *