April 27, 2024
আন্তর্জাতিক

‘অজ্ঞাত রোগে’ জম্মু-কাশ্মীরে ১০ শিশুর মৃত্যু

দক্ষিণাঞ্চল ডেস্ক

ভারতে জম্মু-কাশ্মীরের উদামপুর জেলায় ‘অজ্ঞাত রোগে’ আক্রান্ত হয়ে অন্তত ১০ শিশুর মৃত্যু হয়েছে। এছাড়া গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে আরো ৬ শিশু। এদের প্রত্যেকের বয়স চার বছরের নিচে।

জেলার জ্যেষ্ঠ এক কর্মকর্তা জানান, বিভিন্ন এলাকা থেকে গত কয়েকদিনে এসব শিশুর মৃত্যু খবর এসেছে। রোগের লক্ষণ হিসেবে জ্বর, বমি ও প্রস্রাব কম হওয়াকে উল্লেখ করেছেন তিনি।  এরইমধ্যে মৃত্যুর কারণ অনুসন্ধানে চিকিৎসকদের কয়েকটি দল ঘটনাস্থলে পৌঁছেছে বলেও জানান ওই কর্মকর্তা।

উদামপুরের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা কেসি দোগরা জানান, আমাদের অনুসন্ধান দল আক্রান্ত এলাকায় ঘুরে ১০ শিশুর মৃত্যুর তথ্য পেয়েছে। এসব শিশুর রোগের অনুসন্ধানে জ্বর, বমি ও মূত্রাশয় সম্পর্কিত তথ্য পাওয়া গেছে। জম্মু, উদামপুরসহ স্থানীয় পর্যায়ে এ বিষয়ে সর্তকতামূলক প্রচারণা চালানো হচ্ছে। একইসঙ্গে মৃত্যুর কারণ অনুসন্ধানে আমরা পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছি বলেও জানান কেসি দোগরা।

এদিকে উদামপুর জেলা উন্নয়ন কমিশনার পিযুশ শিংলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরকে ওই এলাকার পানীর জলের নমুনা সংগ্রহের নির্দেশ দিয়েছেন। যা গবেষণাগারে পরীক্ষা করা হবে। একইসঙ্গে তাদের জন্য নিরাপদ জলের ব্যবস্থার কথাও বলেছেন। আর এ ঘটনায় স্থানীয় জনগণকে উদ্বিগ্ন না হওয়ার জন্য আহŸান জানিয়েছে জেলা স্বাস্থ্য কর্তৃপক্ষ।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *