বরখাস্ত ভালভার্দে, বার্সার নতুন কোচ সেতিয়েন

অবশেষে বার্সেলোনার কোচের পদ থেকে বরখাস্ত করা হলো আর্নেস্তো ভালভার্দেকে। তার পরিবর্তে কিকে সেতিয়েনের সঙ্গে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত নতুন কোচ হিসেবে চুক্তি করেছে স্প্যানিশ জায়ান্টরা। সোমবার ক্লাব প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তেমেউয়ের সঙ্গে ভালভার্দে দেখা করলে, তাকে অফিসিয়ালি বোর্ডের সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়।

ভালভার্দের টেকনিক নিয়ে দীর্ঘ দিন থেকেই সমালোচনা হচ্ছে। গত চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালের দ্বিতীয় লেগে লিভারপুলের বিপক্ষে হেরে বার্সার বিদায়ে সমর্থকদের দুয়ো শোনেন তিনি। আর সর্বশেষ সৌদি আরবে স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনালে অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে কাতালানরা হারলে নতুন কোচ খোঁজা শুরু করে বার্সা কর্তৃপক্ষ।

বার্সার নতুন কোচের তালিকায় সেতিয়েনের পাশাপাশি সেরা তিনে গ্যাব্রিয়েল মিলিতো ও মাউরিসিও পচেত্তিনোও ছিলেন। ‘বি’ দলের কোচ পিমিয়েন্তাকেও নজরে রেখেছিলেন বোর্ড সদস্যরা। এছাড়া রোনাল্ড কোম্যান থিয়েরি অঁরি ও রবের্তো মার্তিনেজকে রাডারে রাখা হয়েছিল।

প্রায় আড়াই বছরের কোচিং সময়ে ভালভার্দে বার্সার হয়ে দুটি লা লিগা, একটি সুপার কাপ ও একটি কোপা দেল রে জিতেছেন। তবে ২০০২-০৩ মৌসুমের পর প্রথম বার্সা কোচ হিসেবে বরখাস্ত হলেন তিনি। সেবার লুইস ফন গালকে বিদায় করে রাদোমির অ্যানতিককে কোচ করা হয়েছিল।

এদিকে সর্বশেষ রিয়াল বেতিসের কোচ থাকা সেতিয়েন সাম্প্রতিক সময়ে বার্সেলোনার সঙ্গে নিয়মিতই যোগাযোগ করেছেন। বলা হয় তার ফুটবল দর্শন কাতালানদের সঙ্গে মেলে।

এক বিবৃতিতে বার্সা জানায়, ‘বার্সেলোনা ও কিকে সেতিয়েন একটি ব্যাপারে সম্মত হয়েছে যে, ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত তিনি মূল দলের কোচ হিসেবে চুক্তিবদ্ধ হলেন।’

স্প্যানিশ জাতীয় দলের হয়ে খেলা সেতিয়েন ২০০১ সালে রেসিং সান্তানদারের হয়ে কোচিং ক্যারিয়ার শুরু করেন। পরবর্তীতে বিভিন্ন ক্লাব ঘুরে লাস পালমাস ও বেতিসের বস হিসেবে কাজ করেন। এর আগে পেশাদার ক্যারিয়ারে রেসিং সান্তানদারে শুরু করে অ্যাতলেটিকো মাদ্রিদ ও লেভান্তের মতো ক্লাবেও খেলেন এই সেন্ট্রাল মিডফিল্ডার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial