April 25, 2024
আন্তর্জাতিক

নিরাপত্তা ঝুঁকিতে ইরান, ইরাক এড়িয়ে চলছে উড়োজাহাজ

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চলমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে বিভিন্ন দেশের যাত্রীবাহী উড়োজাহাজ এড়িয়ে চলছে ইরান ও তার প্রতিবেশী ইরাকের আকাশসীমা।

বুধবার (৮ জানুয়ারি) মার্কিন যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, তাইওয়ান, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশের বেসামরিক ফ্লাইট পরিচালনাকারী কর্তৃপক্ষের পৃথক পৃথক বিবৃতির বরাত দিয়ে তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

মার্কিন যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ চলাচল নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) বিবৃতিতে জানিয়েছে, তারা ইরান, ইরাক, ওমান উপসাগর ও পারস্য উপসাগরের ওপর দিয়ে দেশটির সব বেসামরিক উড়োজাহাজ চলাচল বন্ধের নির্দেশ দিচ্ছে।

বুধবার ইরাকে মার্কিন নেতৃত্বের যৌথ বাহিনীর অবস্থান করা দুটি ইরাকি সামরিক ঘাঁটিতে ইরানের ক্ষেপনাস্ত্র হামলার পর এফএএ এ বিবৃতি দিল।

এদিকে সিঙ্গাপুর এয়ারলাইন্স, তাইওয়ানের ইভা এয়ার, মালয়েশিয়া এয়ারলাইন্সসহ বিভিন্ন উড়োজাহাজ সংস্থা বুধবার পৃথক পৃথক বিবৃতিতে জানায়, তারা ইরাক ও ইরানের আকাশসীমা এড়িয়ে চলছে।

এফএএ তার বিবৃতিতে জানায়, মধ্যপ্রাচ্যে সামরিক তৎপরতা জোরদার এবং রাজনৈতিক উত্তেজনা বেড়ে যাওয়ায় মার্কিন বেসামরিক উড়োজাহাজ চলাচলে ঝুঁকি থাকায় এ নির্দেশ দেওয়া হয়েছে।

নতুন এ নির্দেশের আগে এফএএ সব মার্কিন বেসামরিক উদোজাহাজের জন্য ইরাকের আকাশে ২৬ হাজার ফুটের নিচে এবং ইরানের আকাশসীমায় উড্ডয়ন নিষিদ্ধ করেছিল। গত বছর জুনে ইরানের আকাশসীমায় মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিতের ঘটনার পর এফএএ এ নিষেধাজ্ঞা দেয়।

এদিকে এ বিবৃতির কয়েক ঘণ্টা পরেই তেহরানের ইমাম খোমেনি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে ইউক্রেনের একটি যাত্রীবাহী উড়োজাহাজ বিধ্বস্ত হয়। দুর্ঘটনায় প্লেনটির ১৭৬ যাত্রী ও ক্রু সবাই নিহত হয়েছেন।

ইরান-যুক্তরাষ্ট্রের চলমান উত্তেজনার মধ্যে উড়োজাহাজ বিধ্বস্তের এ ঘটনাকে অনেকে ‘সন্ত্রাসী’ হামলা বলে ‘আশঙ্কা’ করলেও বিষয়টিকে ‘ভিত্তিহীন’ উল্লেখ করে ইরানে অবস্থিত ইউক্রেনের দূতাবাস জানায়, ইঞ্জিনে ত্রুটির কারণে এটি বিধ্বস্ত হয়।

এদিকে বুধবার ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) বিশেষ কুদস ফোর্সের অধিনায়ক মেজর জেনারেল কাসেম সোলেমানিকে মার্কিন ড্রোন হামলায় হত্যার প্রতিশোধে ইরাকে যৌথ বাহিনীর অবস্থান করা আল-আনবার প্রদেশের আইন আল-আসাদ ও ইরাকি স্বায়ত্বশাসিত কুর্দিস্তান অঞ্চলের রাজধানী আরবিলের সামরিক ঘাঁটিতে ক্ষেপনাস্ত্র হামলা চালায় ইরান। হামলায় মার্কিন বাহিনীর ৮০ সেনা নিহত হয়েছেন বলে ইরানি রাষ্ট্রীয় টেলিভিশনে দাবি করা হয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *