April 26, 2024
ফিচারলাইফস্টাইল

২০১৯ এর সেরা মোবাইল ফোনগুলি

গতবছর স্মার্টফোনের রাজ্যে বেজেললেস ডিসপ্লে কিংবা নচ এর মত নতুন কিছু ডিজাইন ট্রেন্ড এসেছিল। সেই সাথে ডুয়াল/ট্রিপল ক্যামেরায় বোকেহ ইফেক্ট অথবা ব্যাকগ্রাউন্ড ব্লার করার ফিচারটিও খুব হাইপ তৈরি করেছিল। ২০১৯ সালে এসে এই ফিচারগুলোরই একটু উন্নত রূপ দেখা যাচ্ছে ফোনগুলোতে।

তো চলুন এক নজরে ২০১৯ সালের বিশ্বের সেরা স্মার্টফোনগুলো দেখে নিই।

১০. শাওমি রেডমি কে২০ প্রো

বিশ্বের সেরা স্মার্টফোন তালিকার ১০ নম্বরে আছে শাওমি রেডমি কে২০ প্রো।  শাওমির বাজেট লাইনআপ, রেডমির সবচেয়ে বেশি দামের ফোন হল রেডমি কে২০ প্রো। ৬.৩৯ ইঞ্চির সুপার এমোলেড ডিসপ্লেযুক্ত এই ফোনে রয়েছে স্ন্যাপড্রাগন ৮৫৫ চিপসেট। রেডমি কে২০ প্রো এর পিছনে থাকছে ৩ টি ক্যামেরা — ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি, ৮ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড এবং ১৩ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা।  সাথে ফোনের সামনে থাকছে আকর্ষণীয় ২০ মেগাপিক্সেলের পপ-আপ সেল্ফি ক্যামেরা। অফিসিয়ালি রেডমি কে২০ প্রো এর ৮/২৫৬ ভার্সনের দাম ধরা হয়েছে ৪৯,৯৯৯ টাকা।

৯. সনি এক্সপেরিয়া ১

এটি সনির নতুন ফ্ল্যাগশিপ লাইনআপ এর প্রথম ফোন। বিশ্বের সেরা স্মার্টফোন তালিকায় এটিও স্থান পাবে। এটি একটি মিডিয়া ডিভাইস বলা যায়। ৬.৫ ইঞ্চির সিনেমাটিক রেশিও এর ফোরকে ওলেড ডিসপ্লে আছে ফোনটিতে। স্নাপড্রাগন ৮৫৫ চিপসেটের সাথে এতে থাকছে ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ। এর পিছনে ৩ টি ১২ মেগাপিক্সেলের সেন্সর আছে যেগুলোর ধরন যথাক্রমে নরমাল, ওয়াইড এঙ্গেল ও টেলিফটো। ৩৩০০ মিলিএম্প ব্যাটারি থাকা ফোনটির দাম শুরু ৮০০ ইউএস ডলার থেকে।

০৮. আসুস আরওজি ফোন ২

বিশ্বের সেরা স্মার্টফোন তালিকার ৮ নম্বরে আছে আসুস আরওজি ফোন ২। রিপাব্লিক অফ গেমার্স, সংক্ষেপে আরওজি আসুস এর গেমিং নির্ভর ফ্ল্যাগশিপ লাইনআপ। ৬০০০ মিলিএম্প এর বিশাল ব্যাটারি যুক্ত এই ফোনে থাকছে কোয়ালকম এর লেটেস্ট চিপসেট স্ন্যাপড্রাগন ৮৫৫ প্লাস। ৬.৫৯ ইঞ্চির আরওজি ফোন ২ এর ব্যাকে আছে ৪৮ ও ১৩ মেগাপিক্সেলের দুইটি ক্যামেরা। সাথে ফ্রন্টে থাকছে ২৪ মেগাপিক্সেলের সেল্ফি ক্যামেরা। ৮জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ থাকছে ফোনটিতে। লাখ টাকা দামের এই ফোন মোবাইল গেমারদের জন্য আদর্শ সমাধান।

০৭. আইফোন ১১

এই বছরই অ্যাপল তাদের সবচেয়ে শক্তিশালী এ১৩ বায়োনিক চিপ দ্বারা চালিত ফোন আইফোন ১১ বাজারে ছাড়ে। বিশ্বের সেরা স্মার্টফোন তালিকা এর স্থান অবধারিত। দেখতে অনেকটা আইফোন ১০ এর হুবহু কপি মনে হলেও আইফোন ১১ তে থাকছে ১২ মেগাপিক্সেলের বাড়তি আল্ট্রাওয়াইড ক্যামেরা। ৩১১০ মিলিএম্প এর ব্যাটারিতে চলবে ফোনটি। আইফোন ১১ এর দাম শুরু ৬৯৯ ডলার থেকে।

০৬. ওয়ানপ্লাস ৭টি প্রো

৪০৮৫ মিলিএম্প ব্যাটারি দ্বারা চালিত ফোন ওয়ানপ্লাস ৭টি প্রো তে থাকছে স্ন্যাপড্রাগন ৮৫৫ প্লাস চিপসেট। ১৬ মেগাপিক্সেলের পপ-আপ ফ্রন্ট ক্যামেরা ফোনটিতে যুক্ত করেছে আলদা সৌন্দর্য। ৮ এবং ১২ – দুইটি র‍্যাম ভ্যারিয়েন্টে পাওয়া যাবে ফোনটি। এছাড়াও রয়েছে ৩০ ওয়াটের সুপার ফাস্ট চার্জার। ফোনটির দাম শুরু ৬৫০ ডলার থেকে।

০৫. স্যামসাং গ্যালাক্সি এস ১০ প্লাস

বিশ্বের সেরা স্মার্টফোন তালিকায় স্যামসাং গ্যালাক্সি এস সিরিজ থাকা অত্যাবশ্যক! স্যামসাং এর এই লেটেস্ট ফ্ল্যাগশিপগুলো দেখতে খুবই চমৎকার। গ্যালাক্সি এস ১০+ এ থাকছে ১২, ১২ ও ১৬ মেগাপিক্সেলের ট্রিপল ক্যামেরা আর সাথে ১০ মেগাপিক্সেলের একটি সেলফি ক্যামেরাও আছে ফোনটিতে। এর ডিসপ্লেতে আল্ট্রাসনিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও আছে।

ফোনটির ব্যাটারি ক্যাপাসিটি ৪১০০ মিলিএম্প। গ্যালাক্সি এস১০+ এ থাকছে ৬.৪ ইঞ্চির কিউএইচডি প্লাস ডিসপ্লে, ডুয়াল সেলফি ক্যামেরা, ১২ জিবি র‍্যাম আর ১ টেরাবাইট স্টোরেজ। এস ১০+ এর দাম শুরু ৯৯৯ ডলার থেকে।

০৪. হুয়াওয়ে মেইট ৩০ প্রো

ক্যামেরা কেন্দ্রিক ফোন হুয়াওয়ে মেইট ৩০ প্রো তে থাকছে ৪০ মেগাপিক্সেলের দুইটি এবং ৮ মেগাপিক্সেলের একটি, মোট তিনটি ব্যাক ক্যামেরা। ফোনের ফ্রন্টে থাকছে ৩২ মেগাপিক্সেল সেল্ফি ক্যামেরা। ৪৫০০ মিলিএম্প ব্যাটারিযুক্ত ৬.৫৩ ইঞ্চি স্ক্রিনের এই ফোন চলবে হুয়াওয়ের নিজস্ব চিপসেট কিরিন ৯৯০ দ্বারা। বাংলাদেশে এর দাম লাখ টাকার মত হবে।

০৩. গুগল পিক্সেল ৪ এক্সএল

গুগলের পিক্সেল সিরিজের মূল আকর্ষণ এর হাই কোয়ালিটি ক্যামেরা। প্রাইমারি ১২ মেগাপিক্সেল ক্যামেরা সহ গুগল পিক্সেল ৪ এক্সএল  এর ব্যাকে এবার যুক্ত করা হয়েছে সেকেন্ডারি ১৬ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা। পিক্সেল ৪ এর ফ্রন্টে থাকছে ৮ মেগাপিক্সেলের সেল্ফি ক্যামেরা। ৩৭০০ মিলিএম্প এর এই ফোনে থাকছে স্ন্যাপড্রাগন ৮৫৫ চিপসেট। এছাড়াও গুগলের এন্ড্রয়েড এর লেটেস্ট ভার্সন ১০ এর  আউট-অফ-দ্যা-বক্স দেখা মিলবে পিক্সেল ৪ এক্সএল এ। বিশ্বের সেরা স্মার্টফোন তালিকায় এর অবস্থান অবধারিত।

০২. স্যামসাং গ্যালাক্সি নোট ১০ প্লাস

আগস্ট মাসে মুক্তি পাওয়া স্যামসাং এর নোট সিরিজের ফোন নোট ১০ প্লাস সবার নজর কাড়বে এর দৃষ্টিনন্দন ডিজাইনের জন্য। এর স্থান বিশ্বের সেরা স্মার্টফোন তালিকায় দ্বিতীয়। ৬.৮ ইঞ্চির বিশাল ডিসপ্লের এই ফোনে থাকছে স্যামসাং এর নিজস্ব এক্সিনোস ৯৮২৫ প্রসেসর। দুইটি ১২ মেগাপিক্সেলের আর একটি ১৬ মেগাপিক্সেলের, মোট তিনটি ক্যামেরা থাকছে নোট ১০ প্লাসের ব্যাকে।

এছাড়াও ফোনের ফ্রন্টে ছোট্ট একটি নচের মধ্যে থাকছে ১০ মেগাপিক্সেল সেল্ফি ক্যামেরা।

০১. আইফোন ১১ প্রো ম্যাক্স

এই মুহূর্তে বিশ্বের সেরা স্মার্টফোন তালিকায় সবার শীর্ষে স্থান পাচ্ছে আইফোন ১১ প্রো ম্যাক্স। বাড়তি ১২ মেগাপিক্সেলের সুপার আল্ট্রাওয়াইড ক্যামেরা এবং ৩৯৬৯ মিলিএম্প এর অপেক্ষাকৃত বড় ব্যাটারি নিয়ে শীর্ষ ফোনের তালিকায় নিজেকে জয়ী করতে সক্ষম হয়েছ আইফোন ১১ প্রো ম্যাক্স। এতে পাচ্ছেন ৬.৫ ইঞ্চি স্ক্রিন, এ১৩ বায়োনিক চিপ সিপিইউ ও ডলবি এটমস অডিও।

আইফোন ১১ প্রো ম্যাক্স এর মূল ক্যামেরায় মোট তিনটি লেন্স রয়েছে (প্রতিটি ১২ মেগাপিক্সেল)। একটি হচ্ছে ওয়াইড লেন্স, আরেকটি টেলিফটো লেন্স এবং অন্যটি আলট্রা ওয়াইড লেন্স। এর মাধ্যমে আপনি চারগুণ অপটিক্যাল জুম করার সুবিধা পাবেন। এগুলো দিয়ে ৬০ ফ্রেম/সেকেন্ড রেটে ফোরকে ভিডিও রেকর্ড করা যাবে। আইফোন ১১ প্রো ম্যাক্স এর দাম শুরু ১০৯৯ ডলার থেকে।

সুত্র: বাংলাটেক টোয়েন্টিফোর ডটকম

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *