April 20, 2024
আঞ্চলিক

মোংলা বন্দরে দুদকের গনশুনানীতে উঠে আসে দুর্নীতি অনিয়মের চিত্র

মোংলা প্রতিনিধি

মোংলা বন্দরে দুদকের ব্যতিক্রমী উদ্যেগ ‘গনশুনানী’ অনুষ্ঠিত হয়েছে। এতে সরাসরি মুখোমুখী অবস্থানে অংশ নেয় সেবা গ্রহীতা ও সেবাপ্রদানকারী প্রতিষ্ঠান। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় বন্দর ভবন চত্বরে অনুষ্ঠিত এ গনশুনানীতে উঠে আসে সেবা প্রদানকারী বিভিন্ন প্রতিষ্ঠানের দূর্নীতি অনিয়ম ও হয়রানীর নানা চিত্র। বিশেষ করে বন্দর কর্তৃপক্ষের ক্রয়কৃত হাই স্পীট বোর্ড,  জলযান, ইকুপমেন্ট, ড্রেজিংসহ কাষ্টমর্সের বিভিন্ন অনিয়মও আলোচনায় আসে। আর উত্থাপিত ওই সকল অনিয়ম প্রসঙ্গে বাস্তব অবস্থার ব্যাখা প্রদান করেন বন্দরের দায়িত্বশীল কর্মকর্তারা।

এ গনশুনানীতে দূদকের কমিশনার তদন্ত এএফ এম আমিনুল ইসলাম, বাগেরহাট জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ, মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য অর্থ(যুগ্ম-সচিব) ইয়াসমিন আফসানা, জেলা পুলিশ সুপার পংকজ কুমার রায়, দুদকের খুলনা বিভাগীয় পরিচালক আব্দুল গফ্ফার উপস্থিত থেকে সেবা গ্রহীতার অভিযোগ ও সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তিদের বক্তব্য শোনেন। টানা ৩ ঘণ্টার অধিক সময় অনুষ্ঠিত ওই গনশুনানীতে বন্দর সংশ্লিষ্ট ব্যবসায়ী, কর্মকর্তা-কর্মচারী সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশ নেয়। এ সময় দূর্নীতি অনিয়মের বিভিন্ন বিষয় তড়িৎ তদন্ত ও ব্যবস্থা গ্রহনের নির্দেশনা প্রদান করেন দূদক কমিশানার।

এ বিষয় দুদক কমিশনার (তদন্ত) এএফ এম আমিনুল ইসলাম সাংবাদিকদের জানান, আমাদের দেশের সাধারণ মানুষ সহজসরল। আর এ সহজসরল মানুষ যাতে যাতে সচেতন করতে এ শুনানীর আয়োজন করা হয়েছে। এতে সেবা প্রত্যাশীরা হয়রানী ছাড়াই নিজেরাই নিজেদের দৈনন্দিন কাজ করতে উদ্ভুদ্ধ হবেন। বন্দরের বিভিন্ন নৌযান ক্রয় দূর্নীতির বিষয় তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। এ লক্ষে কর্তৃপক্ষের প্রয়োজনীয় নথি তলবসহ আগামী জানুয়ারীর মধ্যে সুস্পষ্ট ব্যাখা চাওয়া হয়েছে বলেও জানান দুদকের এ কর্মকর্তা।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *