April 25, 2024
আন্তর্জাতিক

নেতানিয়াহুকে পদত্যাগে বাধ্য করতে ইসরাইলের আদালতে আবেদন

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পদত্যাগে বাধ্য করতে আদালতে আবেদন জানানো হয়েছে।

রোববার (২৪ নভেম্বর) মুভমেন্ট ফর দ্যা কোয়ালিটি অব গভর্নমেন্ট ইন ইসরাইল নামের একটি এনজিও এ আবেদন করে বলে জানিয়েছে জেরুজালেম পোস্ট।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) ইসরাইলি অ্যাটর্নি জেনারেল আভিচাই ম্যানদেলব্লিত নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগপত্র পেশের পর আদালতে এ আবেদন করা হলো।

এদিকে বিরোধী লেবার পার্টি জানিয়েছে, তারাও নেতানিয়াহুর পদত্যাগের জন্য হাইকোর্টে আবেদন করবে।

অপর বিরোধী দল ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির নেতা বেনি গান্টজ প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন। তবে রাষ্ট্রীয় স্থিতিশীলতার স্বার্থে ডানপন্থি লিকুদ পার্টির সঙ্গে জোট সরকার গঠন করতে তিনি প্রস্তুত আছেন বলে জানান।

শনিবার (২৩ নভেম্বর) রাতে তেল আবিবে এক সংবাদ সম্মেলনে গান্টজ বলেন, বর্তমান পরিস্থিতির আলোকে আমি আহ্বান জানাচ্ছি যত বড় সম্ভব, আমার নেতৃত্বে ঐক্যের এক সরকার গঠন করার। প্রথম দু’বছর আমি প্রধানমন্ত্রী হিসেবে থাকবো। এসময় নেতানিয়াহু তার আইনি জটিলতা মোকাবিলা করতে পারেন। যদি তিনি নির্দোষ প্রমাণিত হন, তিনি এসে প্রধানমন্ত্রী হতে পারেন।

ইসরাইলের রাজনৈতিক এ অচলাবস্থার পরিপ্রেক্ষিতে প্রকাশিত এক জরিপ থেকে জানা যায়, ইসরাইলের অর্ধেকের বেশি নাগরিক মনে করেন, নেতানিয়াহুর পদত্যাগ করা উচিত।

শুক্রবার (২২ নভেম্বর) ইসরাইলি টিভি চ্যানেল ১৩’র এক জরিপে এ চিত্র দেখা যায়।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৫৬ শতাংশ জানান, ঘুষ, প্রতারণা ও বিশ্বাসভঙ্গের অভিযোগ নিয়ে নেতানিয়াহুর উচিত নয় ক্ষমতা আঁকড়ে রাখা।

অপরদিকে জরিপে অংশগ্রহণকারী ৩৫ শতাংশ নেতানিয়াহুর পক্ষে মত দেন এবং নয় শতাংশ কোনো প্রকার মন্তব্য করতে অস্বীকার করেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *