April 26, 2024
আঞ্চলিক

নভেম্বরজুড়ে সুন্দরবনে সীমিত আকারে পর্যটনের সিদ্ধান্ত

দ: প্রতিবেদক

সুন্দরবনে নভেম্বর মাসজুড়ে সীমিত আকারে পর্যটন পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর ২৫ থেকে ২৭ নভেম্বর তিন দিন পর্যটন বন্ধ থাকবে। ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবন এর সঙ্গে বন বিভাগের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় এ সভাটি খুলনার বন ভবনে অনুষ্ঠিত হয়।

সুন্দরবন পশ্চিম বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. বশিরুল আল মামুন এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, পানিতে যেহেতু কোনও সমস্যা নেই, তাই জেলেদের জন্যও পাস পারমিট দেওয়া হবে।

সভায় বন সংরক্ষক (খুলনা) মো. মঈনুদ্দিন খান, সুন্দরবন পশ্চিম বিভাগীয় বন কর্মকর্তা বশিরুল আল মামুন, সুন্দরবন পূর্ব বিভাগের কর্মকর্তা মাহমুদুল হাসান, ট্যুর অপারেটর অব সুন্দরবনের আহŸায়ক মঈনুল ইসলাম জমাদ্দার, যুগ্ম আহŸায়ক নাজমুল আজম ডেভিডসহ অন্যরা উপস্থিত ছিলেন।

মঈনুদ্দিন খান বলেন, সুন্দরবনে আগামী ২৪ নভেম্বর পর্যন্ত সীমিত আকারে পর্যটন চলবে। কারণ, রাসমেলার আগে ট্যুর অপারেটররা পর্যটক বুকিং নিয়েছিলেন। সেগুলো ছাড়ার জন্যই নভেম্বর মাসে পর্যটন সীমিত করা হচ্ছে। আর ২৫ থেকে ২৭ নভেম্বর এ তিন দিন পর্যটন বন্ধ রাখা হবে। ইলিশ নিষেধাজ্ঞার কারণে জেলেদের দুই দফায় মাছ শিকার বন্ধ ছিল। এ কারণে জেলেদের জন্য মঙ্গলবার থেকে পাস পারমিট দেওয়া চালু করা হয়েছে।

উলে­খ্য, ঘূর্ণিঝড়ে বন বিভাগের কিছু ক্যাম্প, কাঠের পন্টুন, জেটি, ওয়াকওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। যার কারণে সোমবার (১১ নভেম্বর) বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবনে পর্যটকদের প্রবেশ আপাতত বন্ধ ঘোষণা করে বন বিভাগ। কিন্তু এখন সুন্দরবনের পর্যটন মৌসুম হওয়ায় বনে প্রবেশ বন্ধ থাকলে ট্যুর অপারেটর প্রতিষ্ঠানগুলো ক্ষতির সম্মুখীন হবে এবং দেশও রাজস্ব হারাবে। যার পরিপ্রেক্ষিতে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সুন্দরবনে পর্যটকদের প্রবেশ বন্ধ প্রত্যাহারের দাবি জানানো হয়। সেই দাবির কারণে বনবিভাগ সুন্দরবনে পর্যটকদের প্রবেশের সব নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। এছাড়া বনের ক্ষয়ক্ষতি নিরূপণে সোমবার থেকে কাজ শুরু করেছে বন বিভাগের ৬৩টি ক্যাম্পের কর্মকর্তা-কর্মচারীরা।

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *