April 25, 2024
জাতীয়

পরীক্ষার আগে অনৈতিক পথে হাঁটবেন না : অভিভাবকদের শিক্ষামন্ত্রী

দক্ষিণাঞ্চল ডেস্ক

এসএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁস রুখতে তৎপর শিক্ষামন্ত্রী দীপু মনি এজন্য অভিভাবকদের সহায়তা চেয়ে তাদের অনৈতিক পথ না খোঁজার আহ্বান জানিয়েছেন। গতকাল মঙ্গলবার চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতি আয়োজিত ৪৮তম জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।
এই মাসেই শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়া দীপু মনি বলেন, সামনে এসএসসি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। আমাদের সবার জন্যই এটা পরীক্ষা, সে পরীক্ষা যেন প্রশ্নফাঁসমুক্ত ও নকলমুক্ত হয়।
অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, পরীক্ষার আগে আপনারা কোনো অনৈতিক পথের খোঁজে নামবেন না। অনৈতিকতার পথে হেঁটে কোনো ভালো ফল পাওয়া যায় না। আমরা চেষ্টা করব কোনো দুর্বৃত্ত যেন পরীক্ষা ঘিরে কোনো অপকর্ম করতে না পারে।
গত কয়েক বছর ধরে পরীক্ষার সকালে প্রশ্নফাঁস ছাড়াও ডিজিটাল ডিভাইসের মাধ্যমে পরীক্ষার হলে জালিয়াতির ঘটনায় তোপের মুখে ছিল সরকার। বিভিন্ন পাবলিক পরীক্ষার সকালে কেন্দ্রের বাইরে জড়ো হয়ে শিক্ষার্থীদের ফেইসবুকসহ বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়া প্রশ্ন ও তার উত্তর জানতে মোবাইলে চোখ বোলাতে দেখা যায়। অনেক অভিভাবক সন্তানকে ফাঁস হওয়া প্রশ্ন ও তার উত্তর পেতে সহায়তা করেন। তবে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন অনেক শিক্ষার্থী ও অভিভাবক।
পরীক্ষা ফাঁসের পেছনে বিভিন্ন কোচিং সেন্টারের হাত থাকার কথাও উঠে এসেছে বিভিন্ন সময়। এবার পরীক্ষা শুরুর আগে থেকে এক মাস সব কোচিং বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী। তার মতে, পরীক্ষা ও অভিভাবকদের প্রশ্ন পরীক্ষার আগে হাতে পাওয়ার ‘চেষ্টা না থাকলে’ প্রশ্নফাঁসের ঘটনা কমে যাবে।
যদি চেষ্টা না থাকে প্রশ্ন পাবার তাহলে যারা অপকর্ম করবে তারাও আগ্রহী হবে না। শিক্ষা ব্যবস্থার কিছু ক্রুটি-বিচ্যুতি দূর করতে হবে। শুধু সরকার নয়, প্রতিষ্ঠান, অভিভাবক, শিক্ষার্থী, শিক্ষক সবার এক্ষেত্রে ভূমিকা রাখতে হবে। আগামী ২ ফেব্র“য়ারি থেকে ২৫ ফেব্র“য়ারি হবে এসএসসির তত্ত্বীয় পরীক্ষা। আর ২৬ ফেব্রুয়ারী থেকে ১২ মার্চের মধ্যে সংগীত ও অন্য বিষয়ের ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে শিক্ষার্থীদের মানসিক বিকাশে খেলাধুলার প্রয়োজনীয়তার কথা বললেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, খেলাধুলার মাধ্যমে মানসিক বিকাশ ও জ্ঞান অর্জন যথাযথভাবে হয়। সেজন্য প্রযুক্তির ওপর ঝোঁক কমিয়ে খেলাধুলার ওপর জোর দিতে হবে।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান এবং সিএমপির অতিরিক্ত কমিশনার কুসুম দেওয়ান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক শাহেদা ইসলাম।
শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার ৪৮তম আসরে ৩৫টি ইভেন্টে অ্যাথলেটিক্স, হকি, ক্রিকেট, বাস্কেটবল, ভলিবল, ব্যাডমিন্টন, টেবিল টেনিস ইভেন্টে মোট ৮০৮ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন বলে আয়োজকরা জানান। গত ২ জানুয়ারি সারা দেশে উপজেলা, জেলা, উপ-অঞ্চল, অঞ্চল পর্যায়ে এই প্রতিযোগিতা শুরু হয়।
জাতীয় পর্যায়ে চট্টগ্রাম, কুমিল­া ও সিলেট অঞ্চলের শিক্ষার্থীরা ‘বকুল অঞ্চল’, বরিশাল, খুলনা বিভাগের শিক্ষার্থীরা ‘গোলাপ অঞ্চল’, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের শিক্ষার্থীরা ‘পদ্ম অঞ্চল’ এবং রাজশাহী, রংপুর বিভাগের শিক্ষার্থীরা ‘চাঁপা অঞ্চলের’ হয়ে প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন।
এম এ আজিজ স্টেডিয়ামের প্রশিক্ষণ মাঠে ভলিবল, জিমনেসিয়ামে ব্যাডমিন্টন, সেন্ট প্লাসিডস হাই স্কুল মাঠে বাস্কেটবল, ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ মাঠে ক্রিকেট ও দামপাড়া পুলিশ লাইন্স মাঠে অ্যাথলেটিক্স প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। ২৬ জানুয়ারি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *