April 26, 2024
আন্তর্জাতিক

প্রথম রণতরীতে নামলো ব্রিটিশ সুপারসনিক যুদ্ধবিমান

ব্রিটিশ সুপারসনিক স্টিলথ যুদ্ধবিমান, যেটিকে বলা হয় ‘এফ-৩৫’; বিশ্বের সর্বাধিক উন্নত ও শব্দের চেয়েও দ্রুতগতির এই মারণাস্ত্রগুলো প্রথমবারের মতো যুদ্ধবিমানবাহী রণতরীতে অবতরণ করেছে। একইসঙ্গে সামরিক শক্তির অন্যতম রণতরী এইচএমএস রানি এলিজাবেথ থেকে উড্ডয়নও করছে। বলা হচ্ছে- মার্কিন সেনাবাহিনীর সঙ্গে উন্নত পরীক্ষায় যোগ দেওয়ার অংশ হিসেবে সাগরে এ মহড়া চালাচ্ছে ব্রিটিশ রাজকীয় বিমানবাহিনী ও নৌবাহিনী।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বিশ্বের সবচেয়ে উন্নত এফ-৩৫ লাইটনিং জেটগুলো উত্তর আমেরিকার পূর্ব উপকূলে কঠোর মিশন পরিকল্পনার অভিজ্ঞতা অর্জন এবং রণতরীতে অবতরণ ও উড্ডয়নের অনুশীলন করবে।
রণতরীতে নেমেছে সুপারসনিক যুদ্ধবিমান 'এফ-৩৫', ছবি: সংগৃহীত

রোববার (১৩ অক্টোবর) প্রথমবারের মতো এই মাল্টি-রোল অ্যাডভান্সড এয়ারক্রাফ্টের এমন ছবি প্রকাশ করা হয়। যেখানে দেখা গেছে- ৬৫ হাজার টন ওজন বহনে সক্ষম রণতরীতে অবতরণ করছে এবং তা থেকে উড্ডয়নও করছে চৌর্য জেটগুলো।

ব্রিটিশ সংবাদমাধ্যম বলছে, গত বছরের মার্কিন সামরিক যুদ্ধবিমানগুলোর সফল পরীক্ষা অনুসরণ করছে এই ব্রিটিশ মহড়া। এর আগে কিছুটা অস্পষ্ট ছিল সংক্ষিপ্ত পরিসরের জায়গায় এমনকি রণতরীতে অবতরণ বা উড্ডয়নে এফ-৩৫ সক্ষম কি-না। পরে গতবছর রণতরীতে অবতরণ-উড্ডয়নে এই জেটের সফল পরীক্ষা চালায় যুক্তরাষ্ট্র। তখন তারা ১১ সপ্তাহের একটি পিরিয়ডে জেটটিকে ৫০০ বার রণতরীতে অবতরণ এবং পরে আবার উড্ডয়ন করায়। যার পেছনে এবার হাঁটছে যুক্তরাজ্য।
‘এফ-৩৫ বি’ লাইটিনিং জেটগুলো সুপারসনিক গতির অর্থাৎ শব্দের চেয়েও প্রায় দ্বিগুণ গতিতে উড়ে। এটি মুহূর্তেই শত্রুপক্ষের রাডার পাল্টে ঘুরে যেতে সক্ষম। কেননা, এর মধ্যে রয়েছে, এভিডিং স্টিলথ প্রযুক্তি। এছাড়া সুপরিচিত এই যুদ্ধবিমান সংক্ষিপ্ত পরিসের উড্ডয়ন এবং ভার্টিক্যাল ল্যান্ডিংয়ে অর্থাৎ খাড়াভাবে বা সরাসরি অবতরণেও সক্ষম।

এই যুদ্ধবিমানগুলো মহড়ায় স্থল ও সমুদ্র থেকে যৌথভাবে পরিচালনা করবে ব্রিটিশ রাজকীয় বিমানবাহিনী এবং রাজকীয় নৌবাহিনী।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেন্স বলছেন, এই জেট যেমন দ্রুতগতির, তেমনি সুন্দর ভার্টিক্যাল ল্যান্ডিংয়ে সক্ষম। আবার সংক্ষিপ্ত পরিসরের জায়গা থেকে উড্ডয়নেও সমর্থ।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *