মোংলা বন্দরে মোবাইল হারবার ক্রেনের কাজ শুরু

 

খবর বিজ্ঞপ্তি

সর্বোচ্চ ১৪ সারি কন্টেইনার বোঝাই গিয়ারলেস জাহাজ হ্যান্ডলিং এবং সর্বোচ্চ ৮৪ টন উত্তোলন ক্ষমতা সম্পন্ন মোবাইল হারবার ক্রেন গতকাল বুধবার মোংলা বন্দরের কার্যক্রম শুরু করে। ফলে অল্প সময়ে অনেক বেশী কন্টেইনার খালাস করা সম্ভব হবে ও জাহাজ হ্যান্ডলিং এর টার্ন রাউন্ড টাইম কমে যাবে।

উক্ত কার্যক্রমের সময় উপস্থিত ছিলেন সদস্য (অর্থ) ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইয়াসমিন আফসানা, সদস্য (প্রঃ ও উঃ প্রকৌশলী মোঃ আলতাফ হোসেন খান, বিএন, প্রধান নিরাপত্তা কর্মকর্তা লেঃ কমান্ডার এম আব্দুল আলীম, সচিব ওহিউদ্দিন চৌধুরী, প্রধান প্রকৌশলী (সিঃ ও হাঃ) শেখ শওকত আলী ও পরিচালক (ট্রাফিক) মোঃ মোস্তফা কামাল এবং অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

মোবাইল হারবার ক্রেনটি সরঞ্জাম বহরে যুক্ত হওয়ার ফলে বিদ্যমান জেটিতে বছরে অতিরিক্ত ৩৬টি কন্টেইনারবাহী জাহাজ ও বার্জ হ্যান্ডলিং এর মাধ্যমে ১২ কোটি টাকার অধিক অতিরিক্ত অর্থ উপার্জন করা সম্ভব হবে মর্মে প্রক্ষেপণ করা হয়েছে এবং সামগ্রিকভাবে বন্দরের কার্যক্রম অধিক গতিশীল হবে মর্মে বন্দর সংশ্লিষ্টরা মনে করছেন।

উলে­খ্য, সংস্থার নিজস্ব অর্থায়নে অনুমোদিত প্রকল্প ‘মোংলা বন্দরের জেটিতে গিয়ারলেস জাহাজ হ্যান্ডলিং এর জন্য একটি মোবাইল হারবার ক্রেন সংগ্রহ’ এর আওতায় মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক প্রায় ৪৪ কোটি টাকা ব্যয়ে খওঊইঐঊজজ ব্রান্ডের (জার্মান ম্যানুফাকচারার) একটি মোবাইল হারবার ক্রেন (গঙউঊখ: খঐগ৪২৫) সংগ্রহ করা হয়েছে। মেসার্স সাইফ পাওয়ার টেক লিঃ কর্তৃক উক্ত মোবাইল হারবার ক্রেনটি সরবরাহ করা হয়েছে। ৬৪টি চাকাযুক্ত এই ক্রেনটি বিদ্যমান  জেটির লোড সহনশীলতার সীমার মধ্যে ৫-৯ নং জেটি বরাবর চলাচল করতে পারবে। ক্রেনটি দ্বারা তিনটি মুডে অপারেশন করা যাবে যথা ¯েপ্রডার অপারেশন, গ্রাব অপারেশন ও হুক অপারেশন। মূলত কন্টেইনার অপারেশন কাজে মোবাইল হারবার ক্রেনটি ব্যবহারের উদ্দেশ্যে সংগ্রহ করা হয়েছে। বুমটি ৪৮ মিটার দীর্ঘ হওয়ায় খুব সহজে ১৪ সারি কন্টেইনার বোঝাই গিয়ারলেস জাহাজ হতে কন্টেইনার খালাস/বোঝাই করতে পারবে। ৪০ মিটার কার্যকারী রেডিয়াসে অটোমেটিক ¯েপ্রডার এর নিচে সর্বোচ্চ ৩২ টন লোড হ্যান্ডলিং এ সক্ষম ক্রেনটির সর্বোচ্চ উত্তোলন সক্ষমতা ৮৪ টন।

এছাড়াও পানগাঁও বন্দরের কন্টেইনার বার্জ কার্গোর জাহাজের মাধ্যমে মোংলা বন্দরে এনে হ্যান্ডলিং করা সম্ভব হবে। সমুদ্রগামী গিয়ারলেস জাহাজ হ্যান্ডলিং এর জন্য ব্যবহার করা যাবে। ডেরিক ক্রেন সম্বলিত জাহাজের ক্রেন অচল হলে উক্ত জাহাজের কন্টেইনার আলোচ্য মোবাইল ক্রেন দ্বারা হ্যান্ডলিং করা সম্ভব হবে। ৩.৫ মিটার ওয়াকিং রেডিয়ামে সর্বোচ্চ ৮৪ মেঃ টন ও গ্রাফের  মাধ্যমে লুজ মালামাল হ্যান্ডলিং করা সম্ভব হবে।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial