April 26, 2024
জাতীয়

অগ্নিকাণ্ডে অর্ধ কোটি টাকা ক্ষতির হিসাব ইসির

দক্ষিণাঞ্চল ডেস্ক

নির্বাচন ভবনে অগ্নিকাণ্ডে ইলেকট্রনিক ভোটিং মেশিনের অন্তত দুই ডজন যন্ত্রাংশ, দুই জোড়া শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র ও বৈদ্যুতিক তার পুড়ে প্রায় অর্ধ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে হিসাব কষেছে  ইসি। ঢাকার আগারগাঁওয়ে ১২ তলা এই ভবনের বেইজমেন্টে আগুন বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে লেগেছিল বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

বড় ধরনের ক্ষয়ক্ষতি থেকে এবার রক্ষা পাওয়ার পর গুরুত্বপূর্ণ এ ভবনে আগামীতে স্বয়ংক্রিয় অগ্নি নির্বাপন ব্যবস্থা পুনঃস্থাপনের উদ্যোগ নেওয়া হবে বলে ইসি জানিয়েছে। রোববার রাত ১১টায় নির্বাচন ভবনের বেইজমেন্টে আগুন লাগে, এক ঘণ্টারও বেশি সময় পর তা নিয়ন্ত্রণে আনা হয়।

এই ভবনে ভোটারদের ডেটাবেইজের তথ্য সংরক্ষিত রয়েছে ১১ তলায়। প্রধান নির্বাচন কমিশনার, চার নির্বাচন কমিশনার, সচিবসহ ইসি সচিবালয়ের কর্মকর্তাদের কক্ষ রয়েছে; গুরুত্বপূর্ণ নথি রয়েছে। ভবনের নিচ তলায় ইভিএম সংরক্ষণ করা হয়। এছাড়া ব্ল্যাংক স্মার্ট কার্ড সংরক্ষণ ও মুদ্রণ যন্ত্র এ ভবনে রাখার পরিকল্পনা ছিল।

অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতির বিষয়ে জানতে চাইলে ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি উইং) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম সোমবার বলেন, শর্ট সার্কিট থেকে এ আগুনের সূত্রপাত বলে আমরা প্রাথমিকভাবে জেনেছি।

৫০-৬০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ইভিএমের ১৫-২০টি ব্যালট ইউনিট, ২৫-৩০টি মনিটর, চারটি এসি ও বৈদ্যুতিক কেবলের ক্ষতি হয়েছে। ক্ষয়ক্ষতি আশঙ্কার তুলনায় খুবই সামান্য।

ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান সাংবাদিকদের বলেন, বেইজমেন্টে যেহেতু কেউ বসবাস করে না, সেখানে কোনো হিটার নেই। কাজেই বিদ্যুৎ ছাড়া অন্যকিছু তো দেখছি না।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইন  বলেন, বেইজমেন্টে এ অগ্নিকাণ্ড ঘটায় প্রাথমিকভাবে শর্ট সার্কিট থেকে হয়েছে বলে ধারণা করা হচ্ছে। অন্য কিছু মনে হচ্ছে না।

অগ্নি নির্বাপক বাহিনীর দ্রুত পদক্ষেপের কারণে ক্ষয়ক্ষতি কম হয়েছে বলে মনে করেন এনআইডি উইংয়ের মহাপরিচালক। স্পর্শকাতর এই ভবনে অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ চিত্র পেতে তদন্ত কমিটির প্রতিবেদনের অপেক্ষা করতে বলেন তিনি। অগ্নিকাণ্ড তদন্তে ইসি গঠিত কমিটির সদস্যদের মধ্যে ব্রিগেডিয়ার সাইদুলও রয়েছেন। এছাড়া ফায়ার সার্ভিস আরেকটি তদন্ত কমিটি গঠন করেছে।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *