April 25, 2024
জাতীয়

জাল রুপি: পাকিস্তানি নাগরিকের কারাদণ্ড

দক্ষিণাঞ্চল ডেস্ক

ভারতীয় জাল রুপি বহনের দায়ে পাকিস্তানের নাগরিক মো. এমরানকে ছয় বছরের কারাদণ্ড দিয়েছেন ঢাকার ৪ নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. রবিউল আলম। বিশেষ ক্ষমতা আইনের এ মামলায় বৃহস্পতিবার বিচারক রায় দেন। আসামিকে ছয় বছর কারাদণ্ডের পাশাপাশি ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্ত এমরান পাকিস্তানের করাচির আব্দুল গাফফারের ছেলে, তার মায়ের নাম রানি। তার পাসপোর্ট নম্বর বি-জেড ১২২৫৩০৩। রায় ঘোষণার সময় আসামিকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। পরে সাজা পরোয়ানা দিয়ে তাকে কারাগারে পাঠানো হয়।

রায়ের বিবরণ থেকে জানা যায়, ২০১৫ সালের ১৫ জানুয়ারি কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে দোহা থেকে ঢাকায় আসেন এমরান। বিমানবন্দরের গ্রিন চ্যানেল অতিক্রম করার সময় কাস্টমস কর্মকর্তারা তার গতিরোধ করেন। পরে তার লাগেজ স্ক্যান করে ৮০ লাখ ভারতীয় রুপি (বাংলাদেশি মুদ্রায় প্রায় এক কোটি ২ লাখ ৪০ হাজার টাকা) জব্দ পাওয়া যায়। পরে পরীক্ষা করে দেখা যায় আসামির বহন করা রুপিগুলো জাল।

পরদিন সহকারী রাজস্ব কর্মকর্তা মো. মোজাম্মেল হক বাদী হয়ে বিমানবন্দর থানায় এমরানের বিরুদ্ধে মামলা করেন। মামলা তদন্ত করে কাউন্টার টেররিজম ইউনিটের এসআই ইলিয়াছ মোল্যা ২০১৬ সালের ৪ ডিসেম্বর ইমরানকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দেন।

রাষ্ট্রপক্ষে মোট আট সাক্ষীর মধ্যে চারজনের সাক্ষ্য শুনে বিচারক রায় দেন বলে জানান আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী সালাউদ্দিন হাওলাদার। রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন সহকারী পাবলিক প্রসিকিউটর সালাহউদ্দিন হাওলাদার। আসামিপক্ষে ছিলেন তাহমীনা আক্তার হাশেমী।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *