খুলনায় অবৈধ দখল উচ্ছেদসহ ৭ দফা দাবিতে কর্মসূচি ঘোষণা

দ: প্রতিবেদক
খুলনা মহানগরীর ময়ূর নদীসহ ২২ খালের অবৈধ দখল উচ্ছেদ ও নগরীর ড্রেনেজ সংস্কারসহ অবিলম্বে সাতদফা দাবিতে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটি। গতকাল সোমবার সকাল ১১টায় খুলনা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করা হয়।
কর্মসূচির মধ্যে রয়েছে আগামী ২১ জানুয়ারি সকাল ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত নগর ভবনের সামনে অবস্থান কর্মসূচি ও সিটি মেয়রের কাছে, ২২ জানুয়ারি জেলা প্রশাসকের কাছে ও ২৩ জানুয়ারি বিভাগীয় কমিশনারের কাছে স্মারকলিপি প্রদান।
সংবাদ সম্মেলনে কমিটির মহাসচিব শেখ আশরাফ-উজ জামান লিখিত বক্তৃতায় মহানগরীর জলাবদ্ধতা দূরীকরণে অবিলম্বে ব্যবস্থা গ্রহণ ও বর্ষাকালীন পাম্প হাউজের মাধ্যমে দ্রুত পানি নিষ্কাশন, নগরীর সব সরকারি-বেসরকারি পুকুর ও জলাশয় সংরক্ষণ, নগরীর ফুটপাত দখলমুক্তকরণ ও মশক নিধন, শত বছরের পুরাতন বড় বাজারকে আধুনিকায়নের আওতায় আনা, রেলওয়ের অব্যবহৃত জমির পূর্ণ ব্যবহার নিশ্চিতকরণ, যানজটমুক্ত নগরী গড়ে তোলা, পর্যটনশিল্পের ব্যাপক উন্নয়নসহ যাতায়াত ব্যবস্থার আধুনিকায়নের লক্ষ্যে রূপসা ও ভৈরব নদীর তীর ঘেঁষে শহররক্ষা বাঁধসহ পরিকল্পিত রিভার ভিউ রোড ও দৃষ্টিনন্দন পার্ক নির্মাণ, নগরীর প্রাণকেন্দ্র থেকে জোড়াগেট-ফুলবাড়ী গেট-শিরোমনি-ফুলতলা সড়ক ডিভাইডারসহ ৬ লেনে উন্নীতকরণ এবং খুলনা রেলস্টেশন-পাওয়ার হাউজ মোড় থেকে জিরো পয়েন্ট পর্যন্ত শেরে বাংলা রোড ৬ লেনে উন্নীতকরণের দাবি জানান।
সংবাদ সম্মেলনে শেখ আশরাফ উজ জামান বলেন, সামান্য বৃষ্টিতেই খুলনা মহানগরীতে তীব্র জলাবদ্ধতার সৃষ্টি হয়। মূলত ময়ূর নদীর সঙ্গে সংযুক্ত খালসমূহের অবৈধ দখল ও ভরাট হয়ে যাওয়া এই ব্যাপক জলাবদ্ধতার কারণ।
তিনি বলেন, বর্তমান সিটি মেয়র তালুকদার আব্দুল খালেকের নির্বাচনী ইশতেহারের প্রথম দফাই ছিল খুলনা মহানগরীর সব খালের অবৈধ দখল উচ্ছেদ ও ড্রেনেজ ব্যবস্থার সংস্কার করে নগরীকে জলাবদ্ধতামুক্ত করা। আমরা অবিলম্বে সিটি মেয়রের নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন দেখতে চাই।
সংবাদ সম্মেলনে বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ মোশাররফ হোসেন, অধ্যক্ষ জাফর ইমাম, ইঞ্জিনিয়ার আজাদুল হক, শাহীন জামান পন, মনিরুজ্জামান রহিম, অধ্যাপক আবুল বাশারসহ উন্নয়ন কমিটির নেতারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial