April 19, 2024
জাতীয়লেটেস্ট

জাপানে এক মঞ্চে আসছেন শেখ হাসিনা-মাহাথির

 

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

জাপানে একটি আন্তর্জাতিক সম্মেলনে এশিয়ার সম্ভাবনা ও উত্থান নিয়ে নিজের ভাবনা তুলে ধরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেখানে আলোচক হিসেবে থাকবেন আধুনিক মালয়েশিয়ার জনক হিসেবে পরিচিত মাহাথির মোহাম্মদ।

সেখানে দুই নেতার মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকেরও আশা করা হচ্ছে। তা হলে ৯২ বছর বয়সী মাহাথির গেল বছর আবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হওয়ার পর এটাই হবে তাদের প্রথম বৈঠক।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন রোববার সাংবাদিকদের বলেন, টোকিওতে জাপানি স¤প্রচারমাধ্যম নিকেই-এর আয়োজনে ‘দ্য ফিউচার অব এশিয়া’ শীর্ষক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছাড়াও কম্বোডিয়ার প্রধানমন্ত্রী এবং ফিলিপিন্সের প্রেসিডেন্টও সম্মেলনে বক্তব্য রাখবেন। এই সম্মেলনকেই এশিয়ায় সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সম্মেলন হিসেবে বিবেচনা করা হয়।

আগামী ৩০ ও ৩১ মে অনুষ্ঠেয় এই সম্মেলনে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের রাজনীতিক, অর্থনীতিবিদ এবং শীর্ষস্থানীয় অধ্যাপক, গবেষক ও তাত্তি¡করা আঞ্চলিক বিভিন্ন বিষয় ও বিশ্বে এশিয়ার ভূমিকা নিয়ে খোলামেলা আলোচনা করবেন।

শিল্প-বাণিজ্য বৃদ্ধির পাশাপাশি দারিদ্র্য নির্মূলের ওপর গুরুত্ব দিয়ে শেখ হাসিনা যে উন্নয়ন মডেল অনুসরণ করছেন, তার সঙ্গে মাহাথিরের মালয়েশিয়ার উন্নয়ন মডেলের মিল খুঁজে পান অনেকে। মাহাথির মোহাম্মদ ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী থাকাকালে মালয়েশিয়ার ব্যাপক উন্নয়ন ঘটে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী সম্মেলনে মূল প্রবন্ধে ‘উদীয়মান এশিয়া’ ও এর সম্ভাবনার ওপর গুরুত্ব দেওয়ার পাশাপাশি রোহিঙ্গা সংকট, প্রযুক্তিগত অগ্রগতিসহ অন্যান্য বিষয় তুলে ধরবেন। বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ার ওপর আলোকপাত করবেন তিনি।

তিন দিনের সফরে মঙ্গলবার জাপান যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার টোকিওতে ওই সম্মেলনে যোগ দেওয়ার আগের দিন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি।

সফরে জাপানের শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে একটি গোলটেবিল বৈঠকে যোগ দেবেন শেখ হাসিনা। জাপানের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা জাইকার প্রেসিডেন্ট বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

ওআইসি সম্মেলনে যোগ দিতে শুক্রবার টোকিও থেকে জেদ্দায় যাবেন প্রধানমন্ত্রী। সেখান থেকে ফিনল্যান্ডে যাবেন তিনি। তিন দেশ সফর শেষে ৮ জুন প্রধানমন্ত্রী দেশে ফিরবেন বলে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন।

জাপান ও সৌদি আরব সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে থাকছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। আর জেদ্দায় ওআইসির সম্মেলনে প্রধানমন্ত্রী যোগ দেওয়ার আগে সেখানে উপস্থিত হবেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *