ভারতে ১৭তম লোকসভা নির্বাচনে প্রথম দফায় ভোটগ্রহণ আজ

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

ভারতে ১৭তম লোকসভা নির্বাচনে প্রথম দফায় ১৮টি রাজ্য ও কেন্দ্র শাসিত দুইটি অঞ্চলে ভোটগ্রহণ শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। প্রথম দফায় লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে ৯১টি আসনে ভোটাররা তাদের প্রতিনিধি নির্বাচিত করবেন।

১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত মোট ৭ দফায় ভোটগ্রহণ হবে ‘বিশ্বের সর্ববৃহৎ নির্বাচন’ খ্যাত এই জাতীয় নির্বাচনে। ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে, নির্বাচন সুষ্ঠু ও অবাধ করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে তারা। এবারের নির্বাচনে সাত দফায় মোট ৯০ কোটি ভোটার অংশ নেবেন। এর মধ্যে দেড় কোটি নতুন ভোটার রয়েছেন।

১৭তম লোকসভা নির্বাচনকে ঘিরে গত এক মাস ধরেই সরগরম ছিল ভারতের রাজনৈতিক অঙ্গন। সরকার ও বিরোধীদের একের পর এক আক্রমণ-পাল্টা আক্রমণে উত্তপ্ত ছিল প্রচারণা। দিলি­ দখলের লড়াইয়ে বৃহস্পতিবার থেকে ভোটাররা তাদের প্রতিনিধি নির্বাচন করবেন।

এবারের নির্বাচনে প্রধান প্রতিপক্ষ ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং কংগ্রেস। প্রথম দফায় ১৮টি রাজ্য ও কেন্দ্র শাসিত দুইটি অঞ্চলের ৯১টি আসনের জন্য ভোট নেয়া হবে। এসব আসনে ১ হাজার ২৮৫ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন।

বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের ২টি আসন ছাড়াও অন্ধ্রপ্রদেশ, উড়িশ্যা, সিকিম এবং অরুণাচল প্রদেশে বিধানসভার ভোটগ্রহণ হবে। এদিকে নির্বাচনের একদিন আগেই বুধবার আমেথি থেকে মনোনয়ন জমা দেবেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

এবারের লোকসভা নির্বাচনে সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, লোকদল, তৃণমূল কংগ্রেস, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি, তেলেগু দেশম, আম আদমি পার্টির মতো আঞ্চলিক দলগুলোও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবারই প্রথম দফার নির্বাচনের প্রচারাভিযান শেষ হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন ভোটারদের প্রতি পাকিস্তানের বালাকোটে জঙ্গি শিবিরে ভারতের অভিযান এবং পুলওয়ামায় জঙ্গি হামলায় নিহত সেনাদের প্রতি তাদের ভোট উৎসর্গ করার আহŸান জানিয়েছেন। তবে কংগ্রেস ও বিরোধী দলগুলো সেনা সদস্যদের জীবন নিয়ে বিজেপির রাজনীতির প্রতিবাদ জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial