September 20, 2024
আঞ্চলিক

সেন্টমার্টিনে নৌ-দুর্ঘটনায় সাহায্যে প্রস্তুত জাতিসংঘ

দক্ষিণাঞ্চল ডেস্ক

বঙ্গোপসাগরের সেন্টমার্টিন দ্বীপের উপকূলে নৌকাডুবির মর্মান্তিক ঘটনায় ক্ষতিগ্রস্তদের সাহায্যে প্রস্তুত আছে জাতিসংঘ। এ ঘটনায় বাংলাদেশ সরকারের সাথে কাজ করছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও জাতিসংঘ শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর)। গতকাল মঙ্গলবার আইওএম ও ইউএনএইচসিআর যৌথ বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে সংস্থা দু’টি জানায়, ১১ ফেব্রæয়ারির এ দুর্ঘটনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ১৫ জন নিহতের খবর নিশ্চিত করেছে। পাশাপাশি দুর্ঘটনা থেকে উদ্ধার অন্তত ৬৮ জন মানুষ প্রাথমিক চিকিৎসা নিচ্ছে। আইওএম, ইউএনএইচসিআর এবং জাতিসংঘের সব সংস্থা ও অন্য এনজিও এ ঘটনায় গভীরভাবে দুঃখিত। আমরা সরকারের পাশে থেকে উদ্ধার বিপর্যস্ত মানুষকে খাদ্য, আশ্রয়, চিকিৎসা বা যে কোনো সহায়তায় এগিয়ে আসতে প্রস্তুত আছি।

সংস্থা দু’টি জানায়, কক্সবাজারে অনিয়মিত ও অনিরাপদ নৌযাত্রা নতুন কোনো ঘটনা নয়। রোহিঙ্গা শরণার্থী ও বাংলাদেশি জনগণ উভয়েই বিভিন্ন পরিস্থিতির শিকার হয়ে এ ঝুঁকি নিয়ে থাকে। সাগরপথের অনিরাপদ ভ্রমণের কথা বিবেচনা করে জাতিসংঘ ও বাংলাদেশ সরকার উভয় জনগোষ্ঠীর সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করে আসছে। আমরা আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সাথে কাজ করছি যেন পাচার রোধ করা যায় ও মানুষকে এর হাত থেকে রক্ষা করা যায়।

 

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *