May 2, 2024
খেলাধুলা

সাকিব-লিটন-মুস্তাফিজদের আইপিএল ভাগ্য ঝুলছে ফ্র্যাঞ্চাইজির হাতে

ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ শেষ হয়েছে। এ টুর্নামেন্টে ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে রোহিত শর্মারা পরাজিত হলেও থেমে নেই ক্রিকেট নিয়ে ভারতীয়দের মাতামাতি। নতুন করে দেশটিতে তো বটেই, সার্বিক ভাবেই আবার ক্রিকেট পাগল সমর্থকদের মাঝে উন্মাদনার আমেজ নিয়ে এসেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। এদিকে সাকিব আল হাসান, লিটন দাস এবং মুস্তাফিজুর রহমান- আইপিএলের সবশেষ মৌসুমে টাইগার ক্রিকেটারদের মধ্যে এই তিনজনই খেলেছিলেন। আসছে মৌসুমেও তারা খেলবেন কি না তা নিয়ে আগ্রহ জেগেছে দেশের সমর্থকদের মাঝে।

আসন্ন আইপিএল মৌসুমকে সামনে রেখে দল গোছানোর কাজে ব্যস্ত ফ্র্যাঞ্চাইজিগুলো। বর্তমানে চলছে ক্রিকেটারদের ধরে রাখার কাজ। সবশেষ মৌসুমে যারা খেলেছেন তাদেরকে আসন্ন মৌসুমেও দলে রাখবেন নাকি ছেড়ে দিবেন তাই নিয়ে ব্যস্ত ফ্র্যাঞ্চাইজিরা।

আজ ২৬ নভেম্বর আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোর ক্রিকেটার ধরে রাখা বা ছেড়ে দেয়ার শেষ দিন। নিলামের আগেই তাই আসন্ন মৌসুম নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। ইতিমধ্যেই বেশ বড় এক চমক হয়েই এসেছে হার্দিক পান্ডিয়ার দলবদলের খবর।

আসছে মৌসুমে ভারতীয় এই পেস বোলিং অলরাউন্ডার গুজরাট টাইটান্স ছেড়ে যোগ দিতে পারেন নিজের পুরোনো ঠিকানা মুম্বাই ইন্ডিয়ান্সে। এজন্য মুম্বাইকে খরচ করতে হবে ১৫ কোটিরও বেশি রূপি। এছাড়া ইংল্যান্ড তারকা ব্যাটার জো রুটও ইতিমধ্যেই আইপিএল থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন।

আসছে মৌসুমে সাকিব-লিটন-মুস্তাফিজরা দল পাবেন কিনা তা নিয়ে বাংলাদেশি দর্শকদের মাঝেও আছে বেশ আগ্রহ। সবশেষ মৌসুমে মুস্তাফিজ খেলেছেন দিল্লী ক্যাপিটালসের হয়ে। ফ্র্যাঞ্চাইজিটির হয়ে অবশ্য খুব একটা আলো ছড়াতে পারেননি তিনি। ভালো করতে পারেনি তার দলও।


এদিকে গত আইপিএলে লিটন দাস প্রথমবারের মত সুযোগ পেয়েছিলেন। তবে কলকাতা নাঈট রাইডার্সের হয়ে খুব বেশি ম্যাচ খেলারই সুযোগ পাননি এই টাইগার ব্যাটার। যে ম্যাচে মাঠে নামতে পেরেছিলেন সেখানে আবার মেলে ধরতে পারেননি নিজেকে। ব্যাট হাতে ব্যর্থতার পর উইকেট রক্ষক হিসেবেও ভুল করে সমালোচনার শিকার হন তিনি।

এদিকে টাইগার ক্রিকেটারদের মধ্যে নিয়মিত আইপিএল খেলেন একমাত্র সাকিব। কিন্তু গত মৌসুমে দল পেলেও জাতীয় দলের খেলা থাকায় নিজেকে প্রত্যাহার করে নেন সাকিব। তাই এ মৌসুমে তাকে আবার কলকাতা দলে নিবে কিনা তা নিয়েও আছে শঙ্কা। এ দিকে কলকাতা কদিন আগেই গৌতম গম্ভীরকে মেন্টর হিসেবে নিয়োগ দিয়েছে। ভারতীয় সাবেক এইক্রিকেটারের সাথেই একসময় কলকাতার হয়ে খেলেছেন সাকিব। দুজনের বোঝাপড়াও ভালো। তাই ধারণা করা হচ্ছে, টাইগার অধিনায়ককে হয়তো এ মৌসুমেও রেখে দিতে পারে ফ্র্যাঞ্চাইজিটি।

সব মিলিয়ে আসছে মৌসুমেও এই তিন টাইগার ক্রিকেটারের এই তিন দলেই খেলবেন কি না তা নির্ভর করছে ফ্র্যাঞ্চাইজিগুলোর উপরই।

শেয়ার করুন: