September 8, 2024
আঞ্চলিক

শ্রীলঙ্কাকে পাত্তাই দিলো না নিউজিল্যান্ড

 

 

 

 

ক্রীড়া ডেস্ক

উইকেটে থাকা খানিকটা সুবিধা দারুণভাবে কাজে লাগিয়ে লঙ্কানদের কাঁপিয়ে দিলেন গতিময় দুই পেসার ম্যাট হেনরি, লকি ফার্গুসন। লড়াই করলেন কেবল দিমুথ করুনারতেœ। অধিনায়কের আদ্যন্ত ব্যাটিংয়ের কীর্তির পরও নিউ জিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের সর্বনিম্ন রানে গুটিয়ে গেল শ্রীলঙ্কা। শুরুর জুটির দৃঢ়তায় সেই রান পেরিয়ে বড় জয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল কেন উইলিয়ামসনের দল।

কার্ডিফে ১০ উইকেটে জিতেছে নিউ জিল্যান্ড। ১৩৭ রানের লক্ষ্য ২০৩ বল বাকি থাকতে পেরিয়ে গেছে তারা। সোফিয়া গার্ডেন্সে শনিবার টস হেরে ব্যাট করতে নেমে ম্যাচের প্রথম বলে হেনরিকে বাউন্ডারি হাঁকান লাহিরু থিরিমান্নে। পরের বলেই লাইন মিস করে ফিরে যান এলবিডব্লিউ হয়ে। ইনিংস জুড়ে দেখা গেছে দ্রুত ফেরার এই চিত্র। আট ব্যাটসম্যান যেতে পারেননি দুই অঙ্কে।

একটু সময় কাটালে টিকে থাকা, রান বের করা খুব কঠিন ছিল না। তবে করুনারতেœ ছাড়া বাকি প্রায় সবাই ক্রিজে গিয়েই শট খেলে দলের ও নিজের বিপদ ডেকে আনেন। কুসল পেরেরাকে ফিরিয়ে শ্রীলঙ্কার জুটি গড়ার চেষ্টা ব্যর্থ করে দেন হেনরি। পরের বলে বিদায় করেন কুসল মেন্ডিসকে। মিডল অর্ডারে ছোবল দেন ফার্গুসন। দ্রুত ফিরিয়ে দেন ধনাঞ্জয়া ডি সিলবা ও জিবন মেন্ডিসকে। ব্যাটিং ভরসা অ্যাঞ্জেলো ম্যাথিউসকে শূন্য রানে ফেরান কলিন ডি গ্র্যান্ডহোম।

৬০ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা দলটি তিন অঙ্কে যায় করুনারতেœ ও থিসারা পেরেরার জুটিতে। মিচেল স্যান্টনারকে উড়ানোর চেষ্টায় ট্রেন্ট বোল্টকে সহজ ক্যাচ দিয়ে থিসারার বিদায়ে ভাঙে ৫২ রানের জুটি। এরপর বেশিদূর এগোয়নি শ্রীলঙ্কার ইনিংস।

বিশ্বকাপে মাত্র দ্বিতীয় ও সব মিলিয়ে দ্বাদশ ব্যাটসম্যান হিসেবে অদ্যন্ত ব্যাটিংয়ের কীর্তি গড়া করুনারতেœ অপরাজিত থাকেন ৫২ রানে। তার লড়াকু ইনিংসের পরও বিশ্বকাপে নিউ জিল্যান্ডের বিপক্ষে নিজেদের সর্বনিম্ন রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। আগের সর্বনিম্ন ছিল ১৯৭৯ আসরে নটিংহ্যামে করা ১৮৯।

কুসল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস ও ইসুরু উদানা ফিরেন শূন্য রানে। অধিনায়ক ছাড়া দুই অঙ্কে যান কেবল দুই পেরেরা- কুসল ২৯ ও থিসারা ২৭। ২২ রানে ৩ উইকেট নেন ফার্গুসন। হেনরি ৩ উইকেট নেন ২৯ রানে।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *