May 3, 2024
ফিচারলেটেস্ট

যেভাবে ব্যবসায় আপনি সফল হবেন

ইনভেস্টোপিডিয়ায় প্রকাশিত Chris Seabury এই লেখার শিরোনাম: How to Grow a Successful Business; দক্ষিণাঞ্চল প্রতিদিনের পাঠকদের জন্য অনুবাদ করেছেন দ্বৈতা স্বপ্নাশিষ দ্বিপী

ব্যবসায় সফল হওয়ার জন্য আপনাকে নমনীয় হতে হবে এবং ভালো পরিকল্পনা ও সাংগঠনিক দক্ষতা থাকতে হবে। আপনার ব্যবসা বাড়াতে, আপনাকে অবশ্যই ভাল রেকর্ড রাখতে হবে, সফল কৌশল অবলম্বন করতে হবে এবং চমৎকার গ্রাহক পরিষেবা প্রদান করতে হবে। আপনি একজন চাকরিদাতাকে যতটুকুত দিতেন তার চেয়েও আপনার নিজের ব্যবসাকে আরও বেশি সময় দেওয়ার জন্য আপনাকে প্রস্তুত থাকতে হবে। আপনাকে আরও বেশী ত্যাগ স্বীকার করতে হবে।

যতটুকু প্রয়োজন ততটুকু সময় নিন এবং সফল হওয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপের পরিকল্পনা করুন। আপনি যে ধরণের ব্যবসা শুরু করতে চান না কেন, নিচের নয়টি টিপস কাজে লাগিয়ে আপনি আপনার উদ্যোগে সফল হতে পারেন।

প্রধান প্রধান বিষয়সমূহ

একটি ব্যবসা শুরু করার জন্য বিশ্লেষণাত্মক চিন্তাভাবনা, নির্ধারিত সংগঠন এবং বিস্তারিত রেকর্ড রাখা প্রয়োজন।

আপনার প্রতিযোগিতা সম্পর্কে সচেতন হওয়া এবং প্রতিযোগীদের সফল কৌশলগুলির উপর উপযুক্ত উন্নতি করা গুরুত্বপূর্ণ।

আপনি প্রায় নিশ্চিতভাবেই নিজের জন্য অন্য কারোর চেয়ে বেশি পরিশ্রম করবেন, তাই আপনার ব্যবসা প্রতিষ্ঠা করার সময় আপনার ব্যক্তিগত জীবনে ত্যাগ স্বীকার করার জন্য প্রস্তুত হন।

আপনার গ্রাহকদের ভাল পরিষেবা প্রদান, তাদের বিশ্বস্ততা অর্জন তাদেরকে আপনার ব্যবসার পক্ষে ধরে রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

নিশ্চিত করুন যে, শুধুমাত্র ব্যবসা চালু করার জন্য নয়, আপনি নিজেও প্রস্তুত আছেন।

একটি সফল ব্যবসা বৃদ্ধির জন্য ৯ টি পরামর্শ

১. সংগঠিত হন

ব্যবসায়িক সাফল্য পেতে হলে আপনাকে সংগঠিত হতে হবে। এটি আপনাকে কাজগুলি সম্পূর্ণ করতে এবং করণীয় বিষয়গুলির শীর্ষে থাকতে সহায়তা করবে৷ সংগঠিত হওয়ার একটি ভাল উপায় হল প্রতিদিন একটি করণীয় তালিকা তৈরি করা। আপনি প্রতিটি আইটেম সম্পূর্ণ করার সাথে সাথে এটি আপনার তালিকা থেকে চেক করুন। এতে আপনি নিশ্চিত হবেন যে আপনি কিছু ভুলে যাচ্ছেন না এবং আপনার ব্যবসাকে বাঁচিয়ে রাখার জন্য যা যা করা দরকার তার সবটাই আপনি করছেন।

অনেক সফ্টওয়্যার সার্ভিসের মাধ্যমে এসব কাজকে আপনি সহজে সেরে ফেলতে পারেন যেমন, স্ল্যাক, আসানা, জুম, মাইক্রোসফ্ট টিম ইত্যাদি। বলা হচ্ছে, একটি সাধারণ এক্সেল স্প্রেডশীট ব্যবসার প্রতিষ্ঠানের অনেক প্রয়োজনীয়তা পূরণ করতে পারে।

২. রেকর্ড লিপিবদ্ধ করে রাখুন বিস্তারিতভাবে

সমস্ত সফল ব্যবসার ক্ষেত্রে দেখা যায় যে, তাদের রেকর্ড বিস্তারিত আকারে রাখা আছে। এটি করার মাধ্যমে, আপনি জানতে পারবেন যে, ব্যবসাটি আর্থিকভাবে কোথায় দাঁড়িয়েছে এবং আপনি কোন সম্ভাব্য চ্যালেঞ্জগুলির মুখোমুখি হতে পারেন। আপনি যদি আগে ভাগে জেনে যান যে সামনে আপনাকে কী ধরণের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে, তাহলে সেই চ্যালেঞ্জগুলি কাটিয়ে ওঠার কৌশল তৈরি করার সময় পেয়ে যাবেন আপনি।

বেশিরভাগ ব্যবসাই দুটি সেট রেকর্ড রাখতে পছন্দ করে: একটি খাতাকলমে এবং একটি ক্লাউডে। ক্রমাগত আপলোড এবং ব্যাক আপ করা রেকর্ড থাকার দ্বারা, একটি ব্যবসাকে আর তাদের ডেটা হারানোর বিষয়ে চিন্তা করতে হবে না। খাতাকলমের রেকর্ড শুধু যে একটি ব্যাকআপ হিসাবে বিদ্যমান থাকে তা নয়, এটি অন্যান্য তথ্য সঠিক কিনা তা নিশ্চিত করতে ব্যবহার করা যায়।

৩. আপনার প্রতিযোগিতাকে বিশ্লেষণ করুন

প্রতিযোগিতা সর্বোত্তম ফলাফলের জন্ম দেয়। সফল হতে, আপনি অধ্যয়ন করতে এবং আপনার প্রতিযোগীদের কাছ থেকে শিখতে ভয় পাবেন না। সর্বোপরি, তারা এমন কিছু করতে পারে যা আপনি আরও অর্থ উপার্জনের জন্য আপনার ব্যবসায় প্রয়োগ করতে পারেন।

আপনি কীভাবে প্রতিযোগিতাকে বিশ্লেষণ করবেন তা সেক্টরভেদে আলাদা আলাদা হবে। আপনি যদি একজন রেস্তোরাঁর মালিক হন, তাহলে আপনি আপনার প্রতিযোগির রেস্তোরাঁয় খেতে যেতে পারেন, অন্য গ্রাহকদের জিজ্ঞেস করতে পারবেন – তারা কী ভাবছেন খাবার সম্পর্কে, কেন তারা খেতে এসেছেন এখানে ইত্যাদি। আবার দেখা গেল, আপনি এমন একটা প্রতিষ্ঠান চালাচ্ছেন সেখানে আপনার প্রতিযোগীদের কাছে যেতে আপনার রয়েছে অনেক বেশি সীমিত অ্যাক্সেস। যেমন ধরা যাক, আপনি কোনো একটি রাসায়নিক কোম্পানির মালিক। সেক্ষেত্রে, আপনি একজন ব্যবসায়িক পেশাদার এবং হিসাবরক্ষকের সাথে কাজ করবেন, যাতে ব্যবসাটি কেন ভাল করছে সেটি জানতে পারেন। তখন আপনি আপনার নিজের কোম্পানি কিভাবে ভাল করতে পারে তার কায়দা কৌশল সম্পর্কে সম্যক ধারনা পেয়ে যাবেন।

৪. ঝুঁকি এবং পুরস্কার

সফল হওয়ার চাবিকাঠি হল আপনার ব্যবসার বৃদ্ধিতে সাহায্য করার জন্য গণনা করার ঝুঁকি নেওয়া। জিজ্ঞাসা করার জন্য একটি ভাল প্রশ্ন হল “এর নেতিবাচক দিক কি?” আপনি যদি এই প্রশ্নের উত্তর দিতে পারেন, তাহলে আপনি জানেন যে সবচেয়ে খারাপ পরিস্থিতি কী। এই জ্ঞান আপনাকে এমন ধরনের গণনা করার ঝুঁকি নিতে দেবে, যা অসাধারণ পুরষ্কার তৈরি করবে।

ঝুঁকি এবং পুরষ্কার বোঝার মধ্যে রয়েছে আপনার ব্যবসা শুরু করার সময় সম্পর্কে স্মার্ট হওয়া। উদাহরণস্বরূপ, ২০২০ সালের গুরুতর অর্থনৈতিক স্থানচ্যুতি কি আপনাকে একটি সুযোগ (ধরা যাক, ফেস মাস্ক তৈরি এবং বিক্রি) বা একটি প্রতিবন্ধকতা (যেমন ইনডোর ডাইনিং-এর বাধার সময় একটি নতুন রেস্তোরাঁ খোলার) দিয়েছিল?

৫. সৃজনশীল হন

সর্বদা আপনার ব্যবসার উন্নতি এবং প্রতিযোগিতা থেকে এটিকে আলাদা করার উপায়গুলি সন্ধান করতে থাকুন৷ স্বীকার করুন যে, আপনি সবকিছু জানেন না এবং আপনার ব্যবসার জন্য নতুন ধারণা এবং বিভিন্ন পদ্ধতির জন্য নিজেকে উন্মুক্ত করুন।

অনেক আউটলেট আছে, যা অতিরিক্ত আয়ের দিকে নিয়ে যেতে পারে। উদাহরণস্বরূপ আমাজন। সংস্থাটি একটি বই বিক্রেতা হিসাবে শুরু হয়েছিল অথচ তারা এখন একটি ইকমার্স জায়ান্টে পরিণত হয়েছে। অনেক লোক আশা করেনি যে, আমাজন তার অর্থ উপার্জনের একটি প্রধান উপায় খুঁজে পাবে তার ওয়েব পরিষেবা বিভাগের মাধ্যমে। এই বিভাগটি এতটাই ভালো করেছিল যে, জেফ বেজোস যখন সিইও পদ থেকে সরে দাঁড়ান, তখন অ্যামাজন ওয়েব সার্ভিসের প্রধানকে নতুন সিইও হিসেবে নাম দেওয়া হয়।

৬. লক্ষ্য অর্জনে মনোযোগী থাকুন

পুরানো প্রবাদ “রোম একদিনে তৈরি হয়নি” এখানে প্রযোজ্য। আপনি একটি ব্যবসা খুলে ফেলেছেন মানে এই নয় যে আপনি কালই অর্থ উপার্জন শুরু করতে পারছেন। আপনি কে তা লোকেদের জানাতে সময় লাগবে, তাই আপনার স্বল্পমেয়াদী লক্ষ্য অর্জনে মনোযোগী থাকুন।

অনেক ছোট ব্যবসার মালিক কয়েক বছরের জন্যও লাভ দেখতে পান না যখন তারা বিনিয়োগের খরচ পুনরুদ্ধার করতে তাদের উপার্জনকে ব্যবহার করে যান। আপনার ব্যবসাটি যদি যথেষ্ট সময়ের পরেও লাভ করতে শুরু না করে, তাহলে পণ্য বা পরিষেবার সাথে সমস্যা আছে কিনা সেটা আপনাকে দেখতে হবে। পাশাপাশি, আপনার বাজার যদি এখনও বিদ্যমান থাকে এবং অন্যান্য সম্ভাব্য সমস্যা যা ব্যবসার গতি ধীর বা বন্ধ করে দিতে পারে, সেগুলি আপনাকে খতিয়ে দেখতে হবে।

৭. বলিদান দেওয়ার জন্য প্রস্তুত হন

একটি ব্যবসা শুরু করার যে নেতৃত্ব, সেটা কঠিন একটি কাজ, কিন্তু আপনি আপনার দরজা খোলার পরে, আপনার কাজ সবেমাত্র শুরু হয়েছে। অনেক ক্ষেত্রে, আপনি যদি অন্য কারো জন্য কাজ করেন তবে আপনাকে আপনার চেয়ে বেশি সময় দিতে হবে, যার অর্থ সফল হওয়ার জন্য পরিবার এবং বন্ধুদের সাথে কম সময় ব্যয় করতে হতে পারে।

ব্যবসার মালিকদের জন্য কোন সাপ্তাহিক ছুটি নেই বা ছুটি নেই এই প্রবাদটি তাদের জন্য সত্য হতে পারে যারা তাদের ব্যবসার কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। পূর্ণ-সময়ের কর্মসংস্থানে কোনো ভুল নেই এবং কিছু ব্যবসার মালিক একটি লাভজনক ব্যবসা শুরু এবং বজায় রাখার জন্য প্রয়োজনীয় ত্যাগের প্রকৃত মূল্যকে অবমূল্যায়ন করে থাকেন।

৮. মহান সেবা প্রদান

এমন অনেক ব্যবসা রয়েছে যা ভুলে যায় যে দুর্দান্ত গ্রাহক পরিষেবা প্রদান করা গুরুত্বপূর্ণ। আপনি যদি আপনার গ্রাহকদের জন্য আরও ভাল পরিষেবা প্রদান করেন, তারা আপনার প্রতিযোগিতায় যাওয়ার পরিবর্তে পরের বার কিছু প্রয়োজন হলে তারা আপনার কাছে আসতে আরও আগ্রহী হবে।

আজকের হাইপার-কম্পিটিটিভ ব্যবসায়িক পরিবেশে, প্রায়শই সফল এবং অসফল ব্যবসার মধ্যে পার্থক্যকারী ফ্যাক্টর হল পরিষেবার স্তর, যা ব্যবসা দিয়ে থাকে। এখানেই “আন্ডারসেল এবং ওভারডেলিভার” কথাটি আসে এবং বুদ্ধিমান ব্যবসার মালিকদের এটি অনুসরণ করা বুদ্ধিমানের কাজ হবে।

৯. সামঞ্জস্যপূর্ণ হন

ব্যবসায় অর্থ উপার্জনের জন্য ধারাবাহিকতা একটি মূল উপাদান। আপনাকে সফল হওয়ার জন্য যা প্রয়োজন তা করতে হবে, দিনে দিনে। এটি দীর্ঘমেয়াদী ইতিবাচক অভ্যাস তৈরি করবে, যা আপনাকে দীর্ঘমেয়াদে অর্থ উপার্জন করতে সহায়তা করবে।

একটি ব্যবসাকে বড় করার দ্রুততম উপায় কি?

ব্যবসাগুলি তাদের নিজস্ব হারে বৃদ্ধি পাবে এবং অনেক সময় এটি ব্যবসার মালিক বা কর্মীদের নিয়ন্ত্রণের বাইরে থাকে। যাইহোক, ন্যুনতমপক্ষে ব্যবসা চালানোর কিছু দিক রয়েছে যা একটি ব্যবসাকে দ্রুত বাড়তে সাহায্য করতে পারে, যেমন একটি ছোট পণ্যের উপর ফোকাস করা, স্কেলিং কম করার পরিবর্তে স্কেল করা এবং আপনার প্রতিযোগীদের উপর একধরনের সুস্পষ্ট মার্জিন প্রদান করা।

কিভাবে আপনি বিক্রয় বাড়াবেন?

ক্রমবর্ধমান বিক্রয় কয়েকটি ভিন্ন জায়গা থেকে আসতে পারে। আপনি বিজ্ঞাপন ব্যয় বৃদ্ধি করতে পারেন যেখানে এটি একটি প্রমাণিত প্রভাব রয়েছে, বিদ্যমান ক্লায়েন্টদের থেকে রেফারেল অফার করতে, একটি সরাসরি ভোক্তা ইমেল তালিকা তৈরি করতে পারেন। আপনি একটি পণ্য লাইন প্রসারিত করতে পারেন, কিন্তু যদি এটি কম পারফর্ম করে, এটি নেতিবাচকভাবে আপনার নীচের লাইনকে প্রভাবিত করবে।

একটি স্টার্টআপ কিভাবে সফল হবে?

ব্যবসায়িক সাফল্য পরিমাপ করা একটি কঠিন ধারণা কিন্তু যদি এর অর্থ স্টেকহোল্ডারদের জন্য রিটার্ন জেনারেট করা হয়, তাহলে স্টার্টআপগুলি রিটার্ন প্রদানের একটি চমৎকার উপায় হতে পারে। সেরা স্টার্টআপগুলির একটি ভাল পণ্য বা পরিষেবা থাকে, যা পরিমাপযোগ্য। স্টার্টআপ দ্রুত ভাল করতে পারে, বাজার এবং এর আর্থিক পরিস্থিতি বুঝতে পারে এবং যখন তারা নিজেদের উপস্থাপন করে তখন সুযোগের সদ্ব্যবহার করতে প্রস্তুত হতে পারে।

শেষ কথা

মার্কিন শ্রম পরিসংখ্যান ব্যুরো থেকে ২০২২সালের তথ্য অনুসারে, প্রায় ২০% নতুন ব্যবসা খোলার প্রথম দুই বছরে ব্যর্থ হয়, প্রথম পাঁচ বছরে ৪৯% এবং প্রথম ১০ বছরে ৬৫%। মাত্র ২৫% নতুন ব্যবসা ১৫ বছর বা তার বেশি সময় ধরে বেঁচে থাকে। আপনি যদি সেই ২৫% এর মধ্যে থাকতে চান, তবে এই নয়টি পরামর্শের প্রতি কঠোর মনোযোগ দেওয়া আপনার জন্য একটি ভাল শুরু হতে পারে। তবে অবশ্যই সম্পূর্ণ নয়। ব্যবসার মালিক হওয়া মানে ধ্রুবক শেখার এবং মানিয়ে নেওয়ার অবস্থায় থাকা।

শেয়ার করুন: