May 1, 2024
আন্তর্জাতিক

মার্কিন নাগরিকদের এখনই ইউক্রেন ছাড়ার নির্দেশ

দক্ষিণাঞ্চল ডেস্ক
মার্কিন নাগরিকদের এখনই ইউক্রেন ছাড়তে বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেন-রাশিয়ার মধ্যে দীর্ঘ আলোচনা ব্যর্থ হওয়ার পর এমন নির্দেশনা দিলেন তিনি। এনবিসি নিউজের উপস্থাপক লেস্টার হল্টের সঙ্গে এক সাক্ষাৎকারে জো বাইডেন ইউক্রেন নিয়ে উদ্বেগের কথা জানান।
বাইডেন বলেন, এটা এমন নয় যে, আমরা একটি সন্ত্রাসী সংগঠনকে মোকাবিলা করছি। বিশ্বের বৃহত্তম সেনাবাহিনীকে সামলাতে হচ্ছে। তাই পরিস্থিতি যেকোনো সময় বিপজ্জনক হয়ে উঠতে পারে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, সীমান্তের কাছে এক লাখের বেশি সেনা মোতায়েন করেও রাশিয়া বারবার ইউক্রেন আক্রমণের পরিকল্পনা অস্বীকার করেছে। এরই মধ্যে প্রতিবেশী বেলারুশের সঙ্গে ব্যাপক সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। কৃষ্ণসাগর ও আজভ সাগরে ইউক্রেনের নৌ চলাচলের পথ রাশিয়া বন্ধ করে দিয়েছে বলেও অভিযোগ তুলেছে কিয়েভ।
তবে ক্রেমলিন বলেছে, সাবেক সোভিয়েত ইউনিয়ভুক্ত ইউক্রেন যেন ন্যাটো সামরিক জোটে যুক্ত না হয়, সে বিষয়টি নিশ্চিত করতে হবে।
বৃহস্পতিবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ইউক্রেন ইস্যুতে উত্তেজনার মধ্যে ইউরোপ কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় নিরাপত্তা সংকটের মুখোমুখি হয়েছে।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ জে এফ জয়

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *