September 19, 2024
খেলাধুলালেটেস্ট

মাঠে নামাজ পড়ায় রিজওয়ানের বিরুদ্ধে শাস্তির অভিযোগ

মাঠেই নামাজ, সিজদাহ দেওয়ার জন্য পাক ব্যাটার মোহাম্মদ রিজওয়ানের বিরুদ্ধে আইসিসির শাস্তি চাইছেন ভারতীয় আইনজীবী বিনীত জিন্দল। একই ভারতীয় আইনজীবী এর আগে পাকিস্তানি উপস্থাপক জয়নাব আব্বাসের বিরুদ্ধে “হিন্দু-বিরোধী” বক্তব্যের জন্য অভিযোগ দায়ের করেছিলেন, যার ফলে তিনি ভারত ছেড়েছিলেন এবং ক্ষমা চান।

একই ভাবে পাকিস্তানের তারকা ক্রিকেটারের বিরুদ্ধে পদক্ষেপ করার জন্য বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসিকে চিঠি লিখেছেন তিনি। যদিও বিষয়টি নিয়ে রিজওয়ান বা (পিসিবি) তরফে কোনও মন্তব্য করা হয়নি। এছাড়া এ নিয়ে আইসিসিও এখন পর্যন্ত কোনও মন্তব্য করেনি।

ভারতীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ওই অভিযোগপত্রে বিনীত দাবি করেছেন, গত ৬ অক্টোবর হায়দরাবাদে নেদারল্যান্ডস-পাকিস্তান ম্যাচর মধ্যেই নমাজ পড়তে দেখা গিয়েছে রিজওয়ানকে। অনেক ভারতীয়ের মধ্যে নমাজ পাঠ করে ইচ্ছাকৃতভাবে নিজের ধর্মকে তুলে ধরেছেন পাকিস্তান তারকা। যা খেলার স্পিরিটের বিরোধী। তিনি যে কাজ করেছেন, তা ইচ্ছাকৃতভাবেই করেছেন। তিনি বার্তা দিতে চেয়েছেন যে তিনি মুসলিম।

আইসিসিকে দেওয়া চিঠিতে ভারতীয় আইনজীবী দাবি করেছেন, জাতি, ধর্ম, বর্ণের ঊর্ধ্বে বিভিন্ন দেশের মধ্যে ভালো সম্পর্ক গড়ে তোলার জন্য আন্তর্জাতিক খেলাধুলোর আয়োজন করা হয়। আর খেলাধুলোর সেই স্পিরিটের বিরুদ্ধে কেউ কোনও কাজ করলে তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।

ভারতীয় আইনজীবীর দাবি, মাঠের মধ্যে নিজের ধর্মকে যেভাবে তুলে ধরেছেন এবং গাজার মানুষকে জয় উৎসর্গ করেছেন, সেটার মধ্যে দিয়ে রিজওয়ানের ধর্মীয় এবং রাজনৈতিক মতাদর্শ আরও স্পষ্ট হয়ে গিয়েছে। অথচ বিষয়টি নিয়ে দায় ঝেড়ে ফেলেছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। রিজওয়ানের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা হয়নি

শেয়ার করুন: