May 17, 2024
লেটেস্টসম্পাদকীয়

ময়ুর নদী সংস্কার ও সিটি কর্পোরেশনের নিরালা লিংক পার্ক প্রকল্প: নগর পিতার ধন্যবাদ প্রাপ্য

বহু কাঠখড় পুড়িয়ে ময়ুর নদীর উত্তর পাড়ের নিরালা ও প্রান্তিক আবাসিক এলাকা সংলগ্ন জায়গা থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়। বেশকিছু ভবনের অংশবিশেষ ভেঙে ফেলা হয়। ২০২০ সালের কথা। জনগণকে আশ্বস্ত করা হয়, সেখানে একটি দৃষ্টিনন্দন পার্ক গড়ে তোলা হবে, যাতে নগরের মানুষ বিকাল বেলা ভ্রমণে বের হয়ে একটি ভাল পরিবেশ পান। শোনা গিয়েছিল, অনেকটা হাতির ঝিল প্রকল্পের মত করে গড়ে তোলা হবে নদীটার দুই তীর। জায়গায় জায়গায় ফিল্টার বসানো হবে, যাতে শহরের ময়লা দুষিত পানি নদীতে পড়তে না পারে। নদীতে সর্বক্ষণ থাকবে টলটলে স্বচ্ছ পানি। মানুষজন খুব খুশি হন।

এধরণের একটি প্রকল্পে যা যা করতে হয়, তার সবটাই করা হচ্ছিলো, যেমন, ফিজিবিলিটি স্টাডি, প্রকল্পের নদী সংশ্লিষ্ট এলাকার গণমানুষের সাথে মতবিনিময়, প্রতিবেদন তৈরি। প্রকল্পের সাথে সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গিয়েছিল কাজের অগ্রগতি সন্তোষজনক। কিন্তু প্রকৃতির নির্মম পরিহাস, কাজ গতিসম্পন্ন হযে ওঠার সাথে সাথে শুরু হয়ে যায় করোনা মহামারি। সব কিছু বন্ধ হয়ে যায়। মানুষজন তখন জীবন বাঁচাতে ব্যস্ত হয়ে পড়েন। এসব বিলাসী প্রকল্প নিয়ে ভাববার সময় থাকে না কারো।

সম্প্রতি প্রকল্পের সাথে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রকল্পটি একনেকে পাশ হয়েছে এবং প্রয়োজনীয় অর্থও বরাদ্দ পাওয়া গেছে, যা আশাব্যঞ্জক। পরবর্তী কার্যক্রমের অংশ হিসেবে কনসালট্যন্ট নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। আশা করা যায়, অচিরেই প্রকল্পটির দৃশ্যমান অগ্রগতি চোখে পড়বে। আমরা খুলনা সিটি কর্পোরেশনের এই লিংক পার্ক প্রকল্পটির জন্য মাননীয় মেয়র তালুকদার আব্দুল খালেক-কে ধন্যবাদ জানাতে চাই। তিনি যে সব উন্নয়নমুলক, শ্রীবৃদ্ধিমূলক ও বিনোদনমূলক প্রকল্প নগরবাসীর জন্য গ্রহণ করেছেন, তা প্রশংসনীয়।

শেয়ার করুন: