September 21, 2024
জাতীয়লেটেস্ট

বিচক্ষণতার সঙ্গে সিদ্ধান্ত নেবে বাংলাদেশ

ইউক্রেন জুড়ে চলছে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা। রাজধানী কিয়েভ ও অন্যান্য অনেক শহরের বেসামরিক এলাকায়ও আঘাত হানছে রুশ সামরিক বাহিনী। বিষয়টি নিয়ে জাতিসংঘে আলোচনা চলছে। এ প্রেক্ষাপটে মঙ্গলবার (১১ অক্টোবর) রাতে ইউক্রেনের অখণ্ডতার পক্ষে ও রাশিয়ার প্রতি নিন্দা জানিয়ে একটি রেজুলেশনের ভোট হতে পারে।

এ রেজুলেশনে ভোট দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ ভেবে চিন্তে সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, আমরা পক্ষে, বিপক্ষে বা ভোটে বিরত থাকবো কি না সেটি আমি বলবো না। তবে আমরা সিদ্ধান্ত নিয়েছি। এখন পর্যন্ত আমরা ভোটগুলো অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে দিয়েছি। যদি ভোট হয় তাহলে আমরা বিচক্ষণতার সঙ্গেই দেবো। ’

মঙ্গলবার (১১ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মোমেন এ কথা বলেন। ব্রুনাইয়ের সুলতান হাজী হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহর ঢাকা সফর সামনে রেখে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশের নিজস্ব নীতি আছে এবং সেই অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা জাতিসংঘ সনদে বিশ্বাস করি এবং জাতিসংঘের সমর্থক। আমাদের দেশের স্বার্থের জন্য মঙ্গলজনক, আমাদের মূল্যবোধের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়, এমন সিদ্ধান্তই আমরা নেবো।

যুদ্ধের ফলে বিশ্বের বিভিন্ন দেশে নানা ধরনের সমস্যা হচ্ছে জানিয়ে ড. মোমেন বলেন, আমরা চাই এ যুদ্ধ বন্ধ হোক এবং একটি সমঝোতার মাধ্যমে এর সমাধান হোক। কারণ যুদ্ধটা অনেকদিন চলমান থাকলে আমাদের অনেক ক্ষতি হবে।

নির্বাচন সামনে রেখে কূটনীতিকদের তৎপরতা নিয়ে জানতে চাইলে ড. মোমেন বলেন, কূটনীতিকরা যথেষ্ট ম্যাচিউরড। আশা করি তারা কূটনৈতিক শিষ্টাচার মেনে চলবেন।

তিনি আরও বলেন, আমি যখন বিশ্ববিদ্যালয়ে পড়াতাম, তখন তারা আমার দেশের বিষয়ে জিজ্ঞাসা করতেন। তবে পরে আমি যখন কূটনীতিক ছিলাম, তখন তারা আমাকে আর দেশের কোনো বিষয়ে জিজ্ঞাসা করেননি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *