September 8, 2024
আঞ্চলিকলেটেস্ট

বকেয়া মজুরী-বোনাস পেলেন ৯ রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা

দ্বিতীয় দিনেও কর্মকর্তাদের কলম বিরতি অব্যাহত

 

দ: প্রতিবেদক

দীর্ঘ প্রতিক্ষার পর গতকাল বকেয়া মজুরী ও ঈদ উৎসব বোনাস হাতে পেয়েছে পাটকলের শ্রমিক-কর্মচারীরা। সরকার প্রদত্ত বকেয়া মজুরী-বেতন ও ঈদ বোনাসের ৬৩ কোটি ২৫ লাখ ৯২ হাজার টাকা শ্রমিক-কর্মচারীদের ব্যাংক এ্যাকাউন্টে জমা দেয়ার পর গতকাল দুপুর থেকে ব্যাংক থেকে টাকা তুলেছে তারা।

প্রথমধাপে বুধবার সকালে খুলনা ও যশোর অঞ্চলের ৯টি পাটকলের শ্রমিকদের একাউন্টে ৪৪ কোটি ১০ লাখ ৭৫ হাজার টাকা দেয়া হয়েছে। এছাড়া শ্রমিকদের আরো ৫ সপ্তাহের মজুরী ও কর্মচারীদের ৪ মাসের বেতনসহ ঈদ বোনাসের জন্য ১৯ কোটি ১৪ লাখ ১৭ হাজার টাকার পে-অর্ডার প্রেরণ করেছে বাংলাদেশ পাটকল কর্পোরেশন। মিলের একাউন্ট থেকে রবিবার দুপুরে শ্রমিক-কর্মচারীদের নিজস্ব একাউন্টে দ্বিতীয় ধাপের এ অর্থ জমা হবে।

গতকাল বৃহস্পতিবার দুপুর থেকে শ্রমিকরা তাদের নিজ নিজ এ্যাকাউন্টস থেকে বকেয়া মজুরী ও ঈদ বোনাসের অর্থ ব্যাংক থেকে উত্তোলন করছে। এই অর্থ হাতে পেয়ে তাদের মাঝে উৎসবের আমেজ দেখা দিয়েছে। এদিকে চলতি বছরের জানুয়ারী মাস থেকে এই পর্যন্ত বেতন না পেয়ে কলম বিরতি কর্মসূচী অব্যাহত ও বিক্ষোভ করেছে খুলনার ৯ পাটকলের প্রায় ৫ শতাধিক কর্মকর্তা।

জানা যায়, ২৬টি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের বকেয়া মজুরী বেতন ও ঈদ বোনাস প্রদানের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে ১৬৯ কোটি ১৪ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। গত সোমবার দুপুরে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এ বরাদ্দ ছাড় দেয়া হয়। পাট মন্ত্রণালয় ১ম দফায় গত মঙ্গলবার বিকালে খুলনা-যশোর অঞ্চলের ৯ রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকদের জন্য ৪৪ কোটি ১০ লাখ ৭৫ হাজার টাকা বরাদ্দ দেয়। গতকাল বৃহস্পতিবার সকালে শ্রমিকদের নিজ এক্যাউন্টে টাকা জমা পড়ে।

এর মধ্যে খুলনার খালিশপুরের প্লাটিনামের ৯ কোটি ৮১ লাখ ৭৩ হাজার, ক্রিসেন্টের ১১ কোটি ৯১ হাজার, খালিশপুরের ১ কোটি ২৬ লাখ ৩৩ হাজার, দৌলতপুরের ৫৫ লাখ ৩০ হাজার, দিঘলিয়ার ষ্টার ৭ কোটি ৬১ লাখ ৭৭ হাজার, আটরা এলাকার আলীম ২ কোটি ৬৪ লাথ ৬০ হাজার, ইষ্টার্ন ১ কোট ৪৪ লাখ ৬৫ হাজার, নওয়াপাড়া শিল্প এলাকার কার্পেটিং ১ কোটি ৫৭ হাজার, জেজেআই ৪ কোটি ৭৮ লাখ ৮৯ হাজার টাকা  শ্রমিকরা ব্যাংক থেকে উত্তোলন করে। এদিকে শ্রমিকদের আরো ৫ সপ্তাহের মজুরী ও কর্মচারীদের ৪ মাসের বেতনসহ ঈদ বোনাসের জন্য ১৯ কোটি ১৪ লাখ ১৭ হাজার টাকা ২য় দফায় পে-অর্ডার প্রেরণ করেছে বাংলাদেশ পাটকল কর্পোরেশন।

গতকাল বৃহস্পতিবার বিকালে খুলনার ৯ রাষ্ট্রায়ত্ত পাটকলের নিজ নিজ একাউন্টে এ অর্থের পে-অর্ডার ব্যাকে পৌছায়। এর মধ্যে খুলনার  খালিশপুরের প্লাটিনামের ৪ কোটি ১ লাখ ৫৬ হাজার, ক্রিসেন্টের ৫ কোটি ৪৩ লাখ ১৬ হাজার, খালিশপুরের ১ কোটি ৩৯ লাখ ৫৫ হাজার, দৌলতপুরের ৫৫ লাখ ২ হাজার, দিঘলিয়ার ষ্টার ২ কোটি ২৯ হাজার, আটরা এলাকার আলীম ১ কোটি ১৩ লাখ ৯৩ হাজার, ইর্ষ্টান ১ কোট ৮২ লাখ ১৯ হাজার, নওয়াপাড়া শিল্প এলাকার কার্পেটিং ৭৬ লাখ ৭১ হাজার, জেজেআই ২ কোটি ২ লাখ ৭৬ হাজার টাকা  শ্রমিক ও কর্মচারীরা নিজ নিজ  ব্যাংক থেকে উত্তোলন করে। অন্যদিকে চলতি বছরে শুরু থেকে এই পর্যন্ত বেতন না পেয়ে কলম বিরতি কর্মসূচি অব্যাহত রেখেছে খুলনার ৯ পাটকলের প্রায় ৫ শতাধিক কর্মকর্তা।

২য় দিনেও গতকাল বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর ৩টা পর্যন্ত কর্মবিরতি পালন করে। এ সময় তারা বিজেএমসি’র খুলনা আঞ্চলিক কার্যালয়ের সামেন আবস্থান নিয়ে তারা বিক্ষোভ প্রদর্শন করে। কর্মসূচি চলাকালে বেলা ১১টায় কর্মকর্তারা খুলনা আঞ্চলিক কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে। সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ পাট শিল্প কর্মকর্তা সমিতির সভাপতি নন্দন দাস। সম্মেলনে উপস্থিত ছিলেন, সমিতির সাধারণ সম্পাদক কালাম মল্লিক, নাজমুল কবির, মোঃ কামাল হোসেন, দিপংকর কুন্ডু, মনজুরুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, মানাজির রহমান, সঞ্জয় কুমার বিশ^াস, নাইমুর রহমান আশা। এ সময় তাদের বকেয়া বেতন ও ঈদ বোনাস আগামী রবিবারের মধ্যে পরিশোধ করার জন্য বিজেএমসি’র প্রতি জোর আহবান জানান।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *