May 2, 2024
আন্তর্জাতিকলেটেস্ট

দিল্লিতে রেকর্ড ঠান্ডা, তীব্র শীতে ভারতের কয়েকটি রাজ্যে রেড এলার্ট

তীব্র ঠান্ডা এবং ঘন কুয়াশার মুখোমুখি হয়েছে ভারতের উত্তরাঞ্চল। রাজধানী দিল্লিতে তাপমাত্রা ৩ ডিগ্রিতে নেমেছে। শুক্রবার নয়াদিল্লিতে ছিল মৌসুমের সবচেয়ে শীতল রাত। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৩ ডিগ্রির কাছাকাছি। এমন আবহাওয়ার কারণে কয়েকটি রাজ্যে জারি করা হয়েছে রেড এলার্ট।

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর ভারতের রাজ্যগুলো আগামী দুই দিন শৈত্যপ্রবাহ থেকে রেহাই পাবে না। তিন দিন উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলোতে তীব্র ঠান্ডা পড়তে পারে। আগামী পাঁচ দিন উত্তর ভারতের রাজ্যগুলোতে থাকবে ঘন থেকে অতি ঘন কুয়াশা। দৃশ্যমানতা নামতে পারে শূন্যতে।

শনিবার ১৩ জানুয়ারি ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, ঠাণ্ডা এবং ঘন কুয়াশার কারণে পাঞ্জাব, হরিয়ানা এবং চণ্ডীগড়ে রেড অ্যালার্ট জারি করেছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন: মোদিকে নিয়ে অবমাননাকর মন্তব্য, মালদ্বীপ-ভারত উত্তেজনা

আবহাওয়া অধিদফতর বলছে, দিল্লিতে ঘন কুয়াশার কারণে খুব কাছের কিছুও দেখা যাচ্ছে না। এখানে দৃশ্যমানতা ২০০ মিটার রেকর্ড করা হয়। আজ সকালে দৃশ্যমান জিনিসগুলোতে রাজধানীর বিভিন্ন অংশে ঘন কুয়াশার আস্তরণ দেখা যায়।

দিল্লি এবং দেশের অন্যান্য অংশে আবহাওয়া সংক্রান্ত পরিস্থিতির কারণে ১৮টি দিল্লিগামী ট্রেন এক থেকে ৬ ঘণ্টা বিলম্বিত হয়েছে।

ভারতের মৌসম ভবন জানিয়েছে, শনিবার দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ১৯ ডিগ্রি হতে পারে। আগামী কয়েকদিন ঘন কুয়াশা থেকে রেহাই মিলবে না। তাপমাত্রায় উল্লেখযোগ্য কোনও পরিবর্তন দেখা যাবে না।

আবহাওয়া দফতরের মতে, উত্তরপ্রদেশের রাজধানী লখনউতে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ১৭ ডিগ্রি থাকতে পারে। সেই সঙ্গে লখনউতে ঘন কুয়াশা দেখা যাবে। গাজিয়াবাদে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ১৭ ডিগ্রি হতে পারে। সেই সঙ্গে আজ গাজিয়াবাদে মাঝারি কুয়াশা থাকবে।

দেশটির আবহাওয়া দফতরের মতে, শনিবার উত্তরপ্রদেশের রাজধানী লখনউতে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ১৭ ডিগ্রি থাকতে পারে। সেই সঙ্গে লখনউতে ঘন কুয়াশা দেখা যাবে। গাজিয়াবাদে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ১৭ ডিগ্রি হতে পারে। সেই সঙ্গে থাকবে মাঝারি কুয়াশা।

আবহাওয়ার পূর্বাভাস সংস্থা স্কাইমেটের মতে, ১৩ থেকে ১৬ জানুয়ারির মধ্যে পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ এবং দিল্লির কিছু অংশে সকালে ঘন থেকে খুব ঘন কুয়াশা পড়ার সম্ভাবনা রয়েছে। একই সময়ে পশ্চিমবঙ্গ, ওড়িশা, জম্মু বিভাগ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, বিহার, উত্তর মধ্যপ্রদেশ, আসাম, মেঘালয়, মিজোরাম এবং ত্রিপুরার কিছু অংশে থাকবে ঘন কুয়াশা।

শেয়ার করুন: