September 8, 2024
আঞ্চলিক

তালায় ভূমিহীন পরিবারকে পৈত্রিক ভিটা থেকে উচ্ছেদের পায়তারার অভিযোগ

 

আদালতের নির্দেশ অমান্য

 

তালা (সাতক্ষীরা) প্রতিনিধি

তালার পল্লীতে আদালতের রায় উপেক্ষা করে ভূমিহীন অসহায় এক পরিবারকে ভিটাবাড়ী থেকে উচ্ছেদের পায়তারা করার অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে, তালা উপজেলার গঙ্গারামপুর গ্রামে।

জানাযায়, গঙ্গারামপুর গ্রামের সরকারী খাস (এনিমি) সম্পিত্তিতে কয়েকটি ভূমিহীন অন্ত্যজ পরিবার কয়েক পুরুষ যাবৎ বসবাস করে আসছে। এর মধ্যে  মৃত বাদল মন্ডলের পুত্র  নির্মল মন্ডল পৈত্রিক সূত্রে প্রাপ্ত ১৮ শতক খাস (এনিমি) সম্পিত্তি বন্দবস্ত গ্রহণ করে ভোগ দখল করে আসছিল। সম্প্রতি উক্ত সম্পত্তি থেকে ১৬ শতক জমি অরুন তরফদারের পুত্র মনি শংকর তরফদার জবর দখল করে বাড়ী ঘর নির্মান করেছে। এবং বাকী ২ শতক জমিতে নির্মলের ঘর রয়েছে, সেটিও দখল করার পায়তারা করছে বলে জানান নির্মল মন্ডল।

বিষয়টি নিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যানের দপ্তরে কয়েক দফা সালিশী বৈঠকে মিমাংসা হলেও প্রতিপক্ষ মনি শংকর গং তা উপেক্ষা করে নির্মলকে নানা হুমকি-ধামকি দিয়ে বসত ভিটা থেকে উচ্ছেদের পায়তারা করছে বলে অভিযোগ করেন নির্মল মন্ডল। অপর দিকে এ বিষয়টি নিয়ে সাতক্ষীরা জেলা  অতিরিক্ত ম্যাজিষ্ট্রেট আদালতে একটি মামলা বিচারাধীন রয়েছে। বিজ্ঞ আদালত উভয় পক্ষকে শান্তি শৃংখলা বজায় রাখার নির্দেশ দিলেও তা অমান্য করে  প্রতিপক্ষ মনিশংকর গংরা নির্মলের বসত বাড়ী উচ্ছেদের পায়তারা করছে। বিষয়টি ভূমিহীন নির্মলের অসহায় পরিবার প্রশাসনের হস্তক্ষেপ কমনা করেছেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *