September 8, 2024
জাতীয়

ডেঙ্গু রোগীর সংখ্যা ৩০ দিনে সর্বনিম্নে

দক্ষিণাঞ্চল ডেস্ক

মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে নতুন রোগীর সংখ্যা এক মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুয়ায়ী, শনিবার সকাল ৮টার আগ পর্যন্ত ২৪ ঘণ্টার সারাদেশের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে ৬০৭ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

ঠিক এক মাস আগে গত ৭ আগস্ট এই সংখ্যাটি ছিল ২ হাজার ৪২৮ জন। এরপর আক্রান্তের সংখ্যা কয়েক দিন সামান্য কমলেও ১১ আগস্ট আবার ২ হাজার ৩৩৫ জনে উঠেছিল।

তারপর থেকে নতুন রোগীর সংখ্যা ধীরে ধীরে কমলেও আগস্ট মাসের শেষ সপ্তাহ পর্যন্ত প্রতিদিনই নতুন রোগীর সংখ্যা এক হাজারের উপরেই ছিল। ৩১ আগস্ট এই সংখ্যা হাজারের নিচে নামার পর প্রতিদিনই কমছে নতুন রোগীর সংখ্যা

শুক্রবার ডেঙ্গু জ্বর নিয়ে ৭৯৩ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। শনিবার প্রায় দুইশ জন কমে সংখ্যাটি ৩০ দিনে সর্বনিম্ন পর্যায়ে নেমে এল। এডিস মশাবাহিত ডেঙ্গুতে চলতি বছর এই পর্যন্ত ৭৫ হাজার ৭৫৩ জনকে হাসপাতালে ভর্তি হতে হয় বলে স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য। এর মধ্যে শুধু আগস্ট মাসেই আক্রান্ত হন ৫২ হাজার ৬৩৬ জন।

আক্রান্তদের মধ্যে ৯৫ শতাংশ অর্থাৎ ৭২ হাজার ১১৪ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন বলে স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য। ঢাকাসহ ৪১ মহানগরীতে এখন ৩ হাজার ৪৪৭ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন। শুক্রবার এই সংখ্যা ছিল ৩ হাজার ৩৩৭ এবং বৃহস্পতিবার ছিল ৩ হাজার ৩৭১।

ডেঙ্গু রোগীদের মধ্যে ৯৬টি মৃত্যু পর্যালোচনা করে ৫৭টি মৃত্যু ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ, গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। তবে আইইডিসিআরে ডেঙ্গু সন্দেহে ১৯২টি মৃত্যুর তথ্যে এসেছে বিভিন্ন হাসপাতাল থেকে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *