September 29, 2024
জাতীয়

ট্রেনচালককে নজরে রাখতে সিসি ক্যামেরা লাগানোর সুপারিশ

দক্ষিণাঞ্চল ডেস্ক

ট্রেনের চালককে পর্যবেক্ষণে রাখতে তার বসার স্থানে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা বসানোর সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, কমিটি দুর্ঘটনা রোধে লাইন ভালো করে দেখভাল করতে বলেছে। একইসঙ্গে ট্রেনের চালককে পর্যবেক্ষণে রাখার জন্য সিসি ক্যামেরা বসানোর জন্য বলা হয়েছে।

ঢাকা-চট্টগ্রাম রেলপথের মন্দবাগ স্টেশনের আউটার ক্রসিংয়ে গত ১২ নভেম্বর রাত পৌনে ৩টার দিকে আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ও আন্তঃনগর তূর্ণা নিশীথার মধ্যে সংঘর্ষে ১৭ জনের প্রাণ যায়, আহত হন অর্ধশতাধিক।

ওই দুর্ঘটনায় তূর্ণা নিশীথা এক্সপ্রেস ট্রেনের চালক ও তার সহযোগীদের দোষ পেয়েছে রেলওয়ের তিনটি তদন্ত কমিটি। তূর্ণা নিশীথার চালক তাহের উদ্দিন, সহকারী চালক অনুপ দেব, পরিচালক (গার্ড) আব্দুর রহমানকে সাময়িক বরখাস্তও করেছে রেল কর্তৃপক্ষ।

সংসদীয় কমিটির সভাপতি জানান, দুর্ঘটনা এড়াতে স্বয়ংক্রিয় ট্রেন থামানোর পদ্ধতি চালুরও সুপারিশ করা হয় বৈঠকে। তিনি আরও জানান, ঢাকা থেকে চট্টগ্রামগামী সুবর্ণ এক্সপ্রেস বিকাল ৩টার পরিবর্তে সাড়ে ৪টায় ছাড়ার সুপারিশ করা হয়েছে। ট্রেনের সিগন্যাল এবং চালকদের কার্যক্রম মনিটরিংয়ে একাধিক পর্যবেক্ষক নিয়োগ করার বিষয়েও পরামর্শ দেওয়া হয় বৈঠকে।

ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, শফিকুল আজম খাঁন, এইচ এম ইব্রাহিম, নাছিমুল আলম চৌধুরী, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও নাদিরা ইয়াসমিন বৈঠকে অংশ নেন।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *