September 29, 2024
আঞ্চলিক

টেলিস্কোপে বলয়গ্রাস সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করলো খুলনাবাসী

দ: প্রতিবেদক

খুলনায় টেলিস্কোপের মাধ্যমে বলয়গ্রাস সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করেছে খুলনাবাসী। গতকাল বৃহস্পতিবার ব্যক্তিগত উদ্যোগে নগরীর নিউমার্কেট এলাকায় খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলী মোঃ আব্দুর রাজ্জাক সূর্যগ্রহণ পর্যবেক্ষণের ব্যবস্থা করেন। গতকাল সারাদিন প্রায় মেঘাচ্ছন্ন ছিল। গ্রহণের সময়ের মধ্যে মাঝে মাঝে আকাশ সামান্য মেঘমুক্ত হলে উৎসুখ জনতা সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করেন। তাঁর এই আয়োজনের দর্শকরা তাঁকে প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

প্রকৌশলী মোঃ আব্দুর রাজ্জাক জানান, ‘সূর্যগ্রহণ পর্যবেক্ষণের জন্য সোলার ফিল্টার লাগানো টেলিস্কোপ, সোলার ফিল্টার লাগানো থিওডোলাইট (ছোট টেলিস্কোপ), সোলার ফিল্টার অর্থাৎ ওয়েল্ডিং কাজে ব্যবহারিত কাঁচ দিয়ে তৈরী বিশেষ ধরনের চশমা, ওয়েল্ডিং কাজে ব্যবহারিত খোলা কাঁচ, ডীপ কালার গগলস্, ফ্লিম ও ফ্লিমের চশমা (হালকা মেঘ থাকা অবস্থায় দেখার জন্য) এবং পিনহোল প্রজেক্টরের ব্যবস্থা ছিল।’

তিনি আরও জানান, একাবিংশ শতাব্দি অর্থাৎ ২০০১ সাল থেকে ২১০০ সাল পর্যন্ত সূর্যগ্রহণ হয়েছে এবং হবে মোট ২২৪টি। এর মধ্যে আংশিক গ্রহণ ৭৭টি, পূর্ণ গ্রহণ ৬৮টি, বলয় গ্রহণ ৭২টি ও হাইব্রীড গ্রহণ ৭টি। গতকাল বৃহস্পতিবার ৪২তম সূর্যগ্রহণটি হয়ে গেল। পরবর্তী সূর্যগ্রহণটি হবে আগামী ২১/০৬/২০২০ তারিখে ৪৩তম সূর্যগ্রহণ। তখন এটি বলয় গ্রহণ হবে এবং এটি দেখা যাবে ইউরোপ ও অস্ট্রেলিয়ার কিছু অংশে এবং অফ্রিকা ও এশিয়া অধিকাংশ অঞ্চল থেকে।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *