October 23, 2024
আঞ্চলিক

টেকসই উন্নয়নের কৌশল উদ্ভাবনে তরুণ গবেষকদের এগিয়ে আসতে হবে

 

খুবিতে জাপানি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক

 

খবর বিজ্ঞপ্তি

‘পরামাণু বোমার চেয়েও জলবায়ু পরিবর্তনজনিত ক্রমবর্ধমান ক্ষয়ক্ষতির মাত্রা ও প্রভাব আরও ব্যাপকতর ও ভবিষ্যতের জন্য গভীর উদ্বেগের’ বলে উল্লেখ করে দুর্যোগের ঝুঁকি হ্রাস এবং টেকসই উন্নয়নের নতুন নতুন কৌশল উদ্ভাবনে তরুণ গবেষকদের নিরন্তর গবেষণা চালানোর জন্য আহŸান জানিয়েছেন জাপানের কিইও বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট স্কুল অব মিডিয়া এন্ড গভার্নেন্স-এর অধ্যাপক রাজিব শ।

তিনি গতকাল বুধবার বেলা আড়াইটায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অর্থনীতি ডিসিপ্লিন আয়োজিত পাবলিক লেকচারে (সার্বজনীন বক্তৃতা) এ আহŸান জানান। বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. নাসিফ আহসানের সভাপতিত্বে এবং সঞ্চালনায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রায় দেড় ঘণ্টা একটানা পাওয়ার পয়েন্টে উপস্থাপনা ও বিশ্লেষণমূলক বক্তব্যে বিশ্বে দুর্যোগে নানা তথ্য ও তত্ত¡, ক্ষয়-ক্ষতি তুলে ধরেন এবং দুর্যোগ মোকাবেলায় বিজ্ঞান ও প্রযুক্তির সংশ্লেষের কার্যকরিতা, নতুন উদ্ভাবনা ও সমন্বিত প্রচেষ্টার উপর জোর দেন। পরে এক প্রশ্ন উত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

ধন্যবাদ বক্তব্য রাখেন অর্থনীতি ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. নাসিফ আহসান। তিনি জাপানি অধ্যাপককে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ডিসিপ্লিনের পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা জানান এবং তার এই গবেষণা লব্ধ নিবন্ধের উপস্থাপনা থেকে শিক্ষক ছাত্র-ছাত্রী প্রভ‚ত উপকার পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানে সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *