May 3, 2024
আঞ্চলিক

জেটিতে গিয়ারলেস জাহাজের পণ্য খালাস শুরু করেছে মোংলা বন্দর

 

খবর বিজ্ঞপ্তি

১৯৫০ সালে মোংলা বন্দর প্রতিষ্ঠার ৭১ বছরের মধ্যে প্রথম বারের মতো ওশান ট্রেড লিমিটেডের পানামা পতাকাবাহী গিয়ারলেস (নিজস্ব ক্রেনবিহীন) জাহাজ ‘গ ঠ ঋওখঙঞওগঙ’ মোংলা বন্দরের ৯নং জেটিতে নোঙ্গর করে। এই জাহাজটির দৈঘ্য ১৭২ মিটার, গভীরতা ৬.৯ মিটার এবং জাহাজটি ৪৮৬ টিউজ কন্টেইনার নিয়ে আগমন করে। মোংলা বন্দর কর্তৃপক্ষের ২টি মাল্টিপারপাস ক্রেন এবং ১টি মোবাইল হারবার ক্রেনের মাধ্যমে ২৬৩টি পণ্যবাহী কন্টেইনার জাহাজ হতে নামানো হয় এবং ৩৪৪ টি কন্টেইনার জাহাজে উঠানো হয়।

উল্লেখ্য, মোংলা বন্দর কর্তৃপক্ষ নিজস্ব সক্ষমতা বৃদ্ধির উদ্দেশ্যে স¤প্রতি ২টি মাল্টিপারপাস ক্রেন এবং ৪টি মোবাইল হারবার ক্রেন সংগ্রহ করেছে। এই অত্যাধুনিক মাল্টিপারপাস এবং মোবাইল হারবার ক্রেনের মাধ্যমে উল্লেখিত পরিমাণ আমদানি ও রপ্তানিকৃত পণ্য হ্যান্ডলিং কাজ যথাযথ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করা হয়।

ইতোপূর্বে বন্দরে শুধুমাত্র নিজস্ব ক্রেনসংযুক্ত কন্টেইনার বহনকারী জাহাজ আগমন করত যার কন্টেইনার হ্যান্ডলিং প্রোডাক্টটিভিটি ছিলো ঘণ্টায় গড় ৮টি কন্টেইনার। বন্দরে যুক্ত হওয়া জার্মানীর তৈরি এসকল ক্রেন দ্বারা ‘গঠ ঋওখঙঞওগঙ’ জাহাজ হতে সকল কন্টেইনার খালাস ও বোঝাইকরণ কাজ ৩৯ ঘণ্টায় সম্পাদন করা হয় যাতে প্রতি ঘণ্টায় প্রোডাক্টটিভিটি পাওয়া গেছে প্রায় ১৫টি কন্টেইনার। মোংলা বন্দরে কন্টেইনারবাহী জাহাজ হ্যান্ডলিং এর ক্ষেত্রে ২০২০-২১ এবং ২০২১-২২ অর্থবছরে টার্ন এরাউন্ড টাইম ২.৫-৩ দিন ছিলো এর বিপরীতে উল্লেখিত জাহাজটির টার্ন এরাউন্ড টাইম ২দিন হওয়ায় মোংলা বন্দর কর্তৃপক্ষ তথা সরকারের জন্য একটি নতুন মাইল ফলক স্পর্শ করল।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *