September 8, 2024
আঞ্চলিক

খুলনায় মহান মে দিবস পালিত

 

 

দ: প্রতিবেদক

‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, উন্নয়নের শপথ করি’ এই প্রতিপাদ্য নিয়ে দেশের অন্যান্য স্থানের মতো যথাযোগ্য মার্যাদায় খুলনার মহান মে দিবস পালিত হয়। দিবসটি পালন উপলক্ষে বিভাগীয় শ্রম দপ্তর ও খুলনা জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে গতকাল বুধবার সকালে খুলনার বয়রাস্থ শ্রম অধিদপ্তর চত্ত¡রে আলোচনা সভার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, পহেলা মে শ্রমজীবী মানুষের মুক্তির দিন। এই সরকার শ্রমিকদের কল্যাণে কাজ করে যাচ্ছে। আওয়ামী লীগ শ্রমিক বান্ধব সরকার। শ্রমিকদের প্রতি মালিকদেরও যতœবান হতে হবে। বন্ধ কলকারখানাগুলো ইতোমধ্যে বর্তমান সরকার চালু করেছে। মালিক-শ্রমিকদের মধ্যে পারস্পরিক আস্থা ও বিশ্বাস স্থাপন করতে হবে।

খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নিশ্চিন্ত কুমার পোদ্দারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ ইকবাল হোসেন এবং অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম। স্বাগত জানান খুলনা শ্রম অধিদপ্তরের পরিচালক মোঃ মিজানুর রহমান। অনুষ্ঠানে মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোঃ আলমগীর কবির বক্তৃতা করেন। মালিক প্রতিনিধিদের পক্ষে বক্তৃতা করেন বাংলাদেশ জুট এ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শেখ সৈয়দ আলী এবং বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশনের সহসভাপতি শেখ মোঃ আব্দুল বাকী। শ্রমিক প্রতিনিধিদের পক্ষে বক্তৃতা করেন জেলা জাতীয় শ্রমিকলীগের সভাপতি বিএম জাফর এবং মহানগর জাতীয় শ্রমিকলীগের সাধারণ সম্পাদক রনজিত কুমার ঘোষ। ধন্যবাদ জ্ঞাপন করেন খুলনা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শক মোঃ আরিফুল ইসলাম।

এর আগে মেয়রের নেতৃত্বে খুলনা নিউমার্কেট চত্ত¡র থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শ্রম অধিদপ্তর চত্ত¡রে এসে শেষ হয়। র‌্যালিতে সরকারি দপ্তরের কর্মকর্তা, মালিক-শ্রমিকের প্রতিনিধিসহ সর্বস্তরের জনগণ অংশগ্রহণ করে। পরে বাংলাদেশ বেতার খুলনার শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

নগর ও জেলা শ্রমিক দল : বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু বলেছেন, বর্তমান সরকার দুর্নীতিকে বৈধ করার জন্য দ্রব্যমূল্য বৃদ্ধি, সরকার ব্যাংক লুট ও শেয়ার মার্কেট লুট করছে। অন্যদিকে মেগা প্রজেক্টের নামে মেগা লুট চলছে গোটা দেশজুড়ে। আর তার খেসারত দিতে হচ্ছে সাধারণ শ্রমজীবী মানুষদের।

বুধবার সকাল দশটায় কেডি ঘোষ রোডস্থ বিএনপি কার্যালয়ের সামনে মহান মে দিবস উপলক্ষে শ্রমিক দলের র‌্যালি পুর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শ্রমিকদল খুলনা মহানগর ও জেলা শাখার উদ্যোগে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন আব্দুর রহিম বক্স দুদু। সভায় বিশেষ অতিথি ছিলেন সাবেক মেয়র মহানগর বিএনপির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি। সমাবেশে বক্তব্য রাখেন মীর কায়সেদ আলী, অ্যাড. ফজলে হালিম লিটন, স ম আব্দুর রহমান, আরিফুজ্জামান অপু, শেখ আব্দুর রশিদ, সিরাজুল হক নান্নু, নজরুল ইসলাম বাবু, আসাদুজ্জামান মুরাদ, আজিজুল হাসান দুলু, একরামুল হক হেলাল, মেহেদী হাসান দিপু, বিপ্লবুর রহমান কুদ্দুস, সাজ্জাদ হোসেন পরাগ, উজ্জল কুমার সাহা, মাহবুবুর রহমান পিয়ারু, কামরান হাসান, খান ইসমাইল হোসেন প্রমূখ। সমাবেশ শেষে নগরীতে বর্নাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়।

জাপা : গত বুধবার জাতীয় পার্টি খুলনা জেলা ও মহানগরের উদ্যোগে মহান মে দিবস উপলক্ষে সন্ধ্যা ৬টায় ডাকবাংলাস্থ দলীয় কার্যালয়ে জাতীয় পার্টির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও জেলা জাপা সভাপতি শফিকুল ইসলাম মধুর সভাপতিত্বে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয় এবং পরিচালনা করেন শাহরিয়ার নাজিম। উক্ত আলোচনা প্রধান অতিথি ছিলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, এমপি। বিশেষ অতিথি ছিলেন জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান ও জাতীয় যুব সংহতির কেন্দ্রীয় সভাপতি সাবেক ছাত্রনেতা আলমগীর শিকদার লোটন।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন জেলা জাপা সাধারণ সম্পাদক এম হাদিউজ্জামান, মহানগর জাপার সদস্য সচিব মোল্যা শওকত হোসেন বাবুল, ওলামা পার্টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাওলানা এস এম আল জোবায়ের, আলহাজ্ব ইসমাইল খান টিপু, জাপানেতা শেখ সাদী, এরশাদুজ্জামান ডলার, রিয়াজ উদ্দিন হাওলাদার, ফরহাদ আহমেদ, শেখ জাহাঙ্গীর হোসেন, শাহ লায়েকুল্লাহ, তোবারেক হোসেন তপু, জি এম বাবুল, শাহজাহান আলী সাজু, রহমত আলী খান, প্রিন্স হোসেন কালু, এড. মাসুদুর রহমান প্রমুখ।

শ্রমিক ফেডারেশন : বুধবার বিকেল ৪টায় জাতীয় শ্রমিক ফেডারেশন খুলনা জেলা কমিটির উদ্যোগে নিজস্ব কার্যালয়ে ঐতিহাসিক মে দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ফেডারেশনের খুলনা জেলা কমিটির সভাপতি শ্রমিকনেতা মনির আহমেদ এবং পরিচালনা করেন সাধারণ সম্পাদক শ্রমিকনেতা মোজাম্মেল হক।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন দেলোয়ার উদ্দিন, এস এম ফারুখ-উল ইসলাম, এড. কামাল হোসেন জোয়ার্দ্দার, কৌশিক দে বাপী, মনির হোসেন, আঃ গনি মোল্লা, আনোয়ার হোসেন, নুরুজ্জামান জুয়েল, মোঃ শাওন, সাজ্জাত হোসেন, আঃ আজিজ, মোঃ শফি প্রমুখ।

হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন : মহান মে দিবস উপলক্ষে খুলনা জেলা হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন (১২১২) শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। নগরীর স্টেশন রোডের নিজস্ব কার্যালয় থেকে সকাল ৮টায় শোভাযাত্রা বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে ১০টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি নাছির খান। বক্তৃতা করবেন সাধারণ সম্পাদক মো. শফিকুল ইমলাম শফি, কোষাধক্ষ্য মো. আবুল কাশেম সরদার ও সহকারী সম্পাদক মো. মানিক শিকদার।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *