June 18, 2024
আঞ্চলিক

খুলনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে একুশে বইমেলায় প্রাণের উচ্ছ¡াস

দ. প্রতিবেদক

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে একুশে ফেব্রæয়ারি সারাদিন মুজিববর্ষ একুশে বইমেলা প্রাঙ্গণ মুখরিত ছিল নানা শ্রেণি পেশার মানুষের পদচারণায়। বিকাল ৪টায় বইমেলার মঞ্চে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্্যাপন উপলক্ষ্যে জেলা প্রশাসন, খুলনা কর্তৃক আয়োজিত আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

এসময় তিনি বলেন, একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গঠনে সবাইকে এগিয়ে আসতে হবে। একুশ আমাদের শিক্ষা দেয়- অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে, নিজের ইতিহাস-ঐতিহ্যকে হৃদয়ে লালন করতে এবং স্বকীয় জাতিসত্ত¡ার পরিচয় নিয়ে বিশ্বের দরবারে মাথা উঁচু করে পথ চলতে।

বিশেষ অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার সুবাশ চন্দ্র সাহা, কেএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, খুলনা মহানগর কমান্ড, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার অধ্যাপক মো: আলমগীর কবীর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন খুলনা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের পাঠকক্ষ সহকারী মো: মনিরুল ইসলাম তৌফিক এবং পবিত্র গীতা থেকে পাঠ করেন টিএন্ডটি আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক প্রসূন কুমার রায়।

অনুষ্ঠানে অন্যান্য অতিথিবৃন্দ বাঙালির জাতীয় জীবনে একুশের ভূমিকা ও তাৎপর্যের উপর বিশেষ গুরুত্বারোপ করে বক্তব্য রাখেন। পরিশেষে জেলা শিল্পকলা একাডেমি, খুলনার আয়োজনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। সাপ্তাহিক এবং সরকারি ছুটির দিন হওয়ায় প্রচুর দর্শক সামগ্রিক আয়োজন উপভোগ করে। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন এসএম হুসাইন বিল্লাহ।

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *