October 24, 2024
জাতীয়

খালেদাকে মুক্ত করাই এখন একমাত্র কাজ : মির্জা ফখরুল

দক্ষিণাঞ্চল ডেস্ক

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাবাসের দুই বছর পূর্তিতে তাকে মুক্ত করতে সর্বাত্মক প্রচেষ্টা নেওয়ার ঘোষণা দিলেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল শনিবার বিকালে নয়া পল্টনে দলীয় জনসভায় এই ঘোষণা দিয়ে বিএনপি নেত্রীর মুক্তি দাবিতে আগামী ১৫ ফেব্রæয়ারি সারা দেশে বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছেন তিনি।

সমাবেশে মির্জা ফখরুল বলেন, আমরা অনেক কথা বলেছি, অনেক সভা করেছি, অনেক দাবি জানিয়েছি, নির্বাচনে অংশ নিয়েছি। এখন আমাদের একটাই কথা, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। সরকারকে বাধ্য করব দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি দিয়ে জনগণের সমস্ত অধিকার ফিরিয়ে দিতে-এটাই হচ্ছে এখন আমাদের একমাত্র কাজ।

খালেদা জিয়ার মুক্তির দাবি ও কারাবাসের প্রতিবাদে শনিবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতারা। খালেদা জিয়ার মুক্তির দাবি ও কারাবাসের প্রতিবাদে শনিবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতারা। তিনি বলেন, আন্দোলনের মধ্য দিয়ে, সমস্ত জনগণের জেগে উঠার মধ্য দিয়ে, অভ্যুত্থানের মধ্য দিয়ে এই ভয়াবহ দানবকে পরাজিত করতে হবে এবং মানুষের অধিকার ফিরিয়ে আনতে হবে।

দুর্নীতির মামলায় দÐিত হয়ে ২০১৮ সালের ৮ ফেব্রæয়ারি থেকে কারাবন্দি হয়ে আছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। তার মুক্তির জন্য আইনি লড়াইয়ের পাশাপাশি বিভিন্ন কর্মসূচি পালন করেও সুবিধা করতে পারেননি বিএনপি নেতারা।

কারাগারে অসুস্থ হওয়ার পর গত বছর ১ এপ্রিল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন খালেদার শারীরিক অবস্থা খুব একটা ভালো নয় বলে স্বজনদের ভাষ্য। এই পরিস্থিতিতে দ্রæত নেত্রীর মুক্তির ব্যবস্থা করতে বিএনপির জ্যেষ্ঠ নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন দলটির তৃণমূলের নেতারা।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবি ও কারাবাসের প্রতিবাদে শনিবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবি ও কারাবাসের প্রতিবাদে শনিবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ। খালেদার মুক্তি দাবিতে নতুন কর্মসূচির ঘোষণা দিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমাদের আন্দোলন শুরু হয়েছে। আমরা আবারও বলছি, অবিলম্বে দেশনেত্রীকে মুক্তি দিতে হবে। তা না হলে আপনাদের (সরকার) কর্মকাÐের জন্য আপনারাই দায়ী হবেন, জবাবদিহি আপনাদেরই জনগণের কাছে করতে হবে।

দলীয় প্রধানের কারাবাসের দুই বছরপূর্তির দিনে তার মুক্তির দাবিতে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই সমাবেশ করে বিএনপি। কার্যালয়ের সামনের ফুটপাতে মঞ্চ তৈরি করে এই সমাবেশ হয়। সেখানে বিশাল ব্যানারে খালেদা জিয়ার বড় প্রতিকৃতি রাখা হয়। ব্যানারে লেখা ছিল ‘অবৈধভাবে কারাবন্দি করে রাখার ২ বছর: ক্ষমতাসীনদের প্রতিহিংসার নির্মম শিকার দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে সমাবেশ’।

সমাবেশ উপলক্ষে ফকিরেরপুল মোড় থেকে বিজয়নগরের নাইটেঙ্গল রেস্তোরাঁর মোড় পর্যন্ত সড়কের দুই পাশে নেতা-কর্মী-সমর্থকদের ঢল নামে। বিকাল সাড়ে ৩টার মধ্যে হাজার হাজার মানুষ মিছিল নিয়ে সমবেত হন। নেতা-কর্মীরা খালেদা জিয়ার মুক্তি দাবিতে নানা শ্লোগানের পাশাপাশি সিটি করপোরেশন নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ তুলেও শ্লোগান দেন।

খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে মির্জা ফখরুল বলেন, তিনি অত্যন্ত অসুস্থ, এত অসুস্থ যে তিনি এখন ঠিকমতো হাঁটতে পারেন না। তাকে সাহায্য নিয়ে চলতে হয়। তার ডায়াবেটিস নিয়ন্ত্রণে নেই। তার আর্থ্রাইটিসের সমস্যাও বেড়ে গেছে। তিনি ঠিকমতো খেতে পারেন না। কমপক্ষে ৬-৭ পাউন্ড ওজন কমে গেছে। দুই বছর সম্পূর্ণ বিনা কারণে রাজনৈতিক প্রতিহিংসার কারণে তাকে আটক করে রাখা হয়েছে। আমাদের সবচেয়ে প্রিয় নেতা, যে নেতাকে মানুষ সার্বভৌমত্বের প্রতীক মনে করে, সেই নেতাকে যারা বন্দি করে রাখতে পারে শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসার কারণে তাদেরকে এদেশের জনগণ কোনো দিন ক্ষমা করবে না।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *