October 24, 2024
আঞ্চলিক

কুয়েটে ‘আইসিসিইএসডি ২০২০’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

খবর বিজ্ঞপ্তি

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) তিন দিনব্যাপী ৫ম “ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সিভিল ইঞ্জিনিয়ারিং ফর সাসটেইন্যাবল ডেভেলপমেন্ট (আইসিসিইএসডি ২০২০)” শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে এবং সাইফ পোর্ট হোল্ডিংস লিঃ, ওয়াহিদ কন্সট্রাকশন লিঃ, বসুন্ধরা সিমেন্ট, সেভেন রিংস সিমেন্ট ও সিভিল সিআরটিএস এর সহযোগিতায় গতকাল শনিবার রাতে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে কনফারেন্সটির আনুষ্ঠানিক সমাপ্তি অনুষ্ঠিত হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ারিং স্টাফ কলেজ অব বাংলাদেশ এর রেক্টর প্রফেসর এম, এ, হান্নান।

সম্মেলনের চীফ প্যাট্রোন বিশ^বিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন এবং চেয়ার সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মুহাম্মাদ হারুনুর রশীদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোনারগাঁও ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আবুল বাশার এবং সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. এস এম মনিরুজ্জামান। সমাপনী অনুষ্ঠানে অনুভূতি ব্যক্ত করে বক্তৃতা করেন চুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. আয়েশা আক্তার, এনএসডবিøউ গভার্নমেন্টের ট্রান্সপোর্ট, রোডস এন্ড মেরিটাইম সার্ভিসের স্পেশালিস্ট জিওটেকনিক্যাল ইঞ্জিনিয়ার ড. এএইচএম কামরুজ্জামান, ইউনিভার্সিটি অফ টেকনোলজি সিডনীর স্কুল অফ সিভিল এন্ড ইনভাইরনমেন্টাল ইঞ্জিনিয়ারিং এর উপ-প্রধান হাদী খাব্বাজ, অস্ট্রেলিয়ার ম্যাককুয়ারী ইউনিভার্সিটির প্রফেসর ড. ভøাদিমির স্ট্রিজভ, সেভেন রিংস সিমেন্টের সহকারী জেনারেল ম্যানেজার শেখ জাহাঙ্গীর হোসেন।

সম্মেলনে মোট ৫টি কী-নোট সেশন এবং ৩২টি টেকনিক্যাল সেশনে দেশ-বিদেশের গবেষকদের মোট ২০১টি টেকনিক্যাল পেপার উপস্থাপিত হয় এবং সেরা ৫টি পেপারকে পুরস্কৃত করা হয়। সম্মেলনে প্রায় চারশত প্রতিথযশা গবেষক, শিক্ষক, স্বনামধন্য প্রকৌশলী ও প্রযুক্তিবিদগণসহ অন্যান্যরা অংশগ্রহন করেন। উল্লেখ্য, এর আগে কুয়েটে ২০১২ সালে প্রথম, ২০১৪ সালে দ্বিতীয়, ২০১৬ সালে তৃতীয় এবং ২০১৮ সালে চতুর্থ বারের মত ‘আইসিসিইএসডি’  অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *