September 17, 2024
খেলাধুলালেটেস্ট

এখন পর্যন্ত সেরা পারফর্মার সাকিব

 

ক্রীড়া ডেস্ক

এবারের বিশ্বকাপে দেখা মিলেছে অনেক অদেখার। সমীকরণ পাল্টে দেওয়া, বৃষ্টিতে ম্যাচ ভেসে যাওয়ার রেকর্ড আর ব্যক্তিগত অর্জনের মাইলফলক মিলিয়ে ভিন্ন ধরনের এক বিশ্বকাপ। এদিকে দল হিসেবে বাংলাদেশের জন্য এই বিশ্বকাপ এখন পর্যন্ত মিশ্র অনুভূতির কারণ হয়েছে। তবে সাকিব আল হাসানের জন্য এবারের বিশ্বকাপটা এরইমধ্যে চিরস্মরণীয় হয়ে গেছে।

ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপে বাংলাদেশের শুরুটা হয়েছে জয় দিয়ে, এরপর টানা দুই পরাজয় এবং চতুর্থ ম্যাচে বৃষ্টি বাগড়ার মধ্য দিয়ে। মাঠে গড়ানো ৩ ম্যাচের দুটিতে টাইগারদের পারফরম্যান্স স্বস্তির ছিল না। তবে দলের ব্যর্থতার মাঝেও সবচেয়ে উজ্জ্বল ছিলেন সাকিব আল হাসান। এরইমধ্যে তার নামের পাশে যুক্ত হয়ে বেশ কয়েকটি রেকর্ড ও মাইলফলক। সর্বশেষ তার সাফল্যের পালে লেগেছে নতুন হাওয়া। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত সেরা পারফর্মার হিসেবে তার নাম প্রকাশ করেছে আইসিসি।

‘আইসিসি’র ড্রিম ইলেভেন ফ্যান্টাসি টপ পারফরম্যান্স’র সর্বশেষ (১৩ জুন পর্যন্ত খেলা হয়েছে ১৮ ম্যাচ) তালিকায় শীর্ষে আছেন সাকিব আল হাসান। ৪ ম্যাচ শেষে তার পয়েন্ট ১৯৮.৫। দ্বিতীয় স্থানে থাকা অজি ওপেনার ডেভিড ওয়ার্নারের পয়েন্ট ১৫৬.৫। ১৪৭.৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। চতুর্থ স্থানে থাকা ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসের পয়েন্ট ১৪২। ১৪০.৫ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে ইংলিশ ব্যাটসম্যান জেসন রয়।

এই বিশ্বকাপে এখন পর্যন্ত তিন ম্যাচে মাঠে নেমে ২ ফিফটি আর এক সেঞ্চুরিসহ ২৬০ রান করেছেন সাকিব, যা তাকে এখন পর্যন্ত এই বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক বানিয়ে দিয়েছে। তার সর্বোচ্চ স্কোর ১২১, স্ট্রাইক রেট ৯৫.৯৪ আর গড় ৮৬.৬৬। এছাড়া বল হাতে নিয়েছেন ৩ উইকেট।

সবমিলিয়ে সাকিবের বিশ্বকাপ রান এখন ৮০০, উইকেট ২৬টি। এদিক থেকে তিনিই বিশ্বকাপের ইতিহাসে বাংলাদেশের হয়ে সেরা পারফর্মার। মাহমুদউল­াহ রিয়াদের পর দ্বিতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে সেঞ্চুরির দেখা পেয়েছেন সাকিব।

২০১৯ বিশ্বকাপটা যেন নতুন নতুন কীর্তি গড়ার উপলক্ষ বানিয়ে ফেলেছেন সাকিব আল হাসান। এবারের আসরে দলের প্রথম ম্যাচেই তিন কীর্তি গড়েছিলেন। এর মধ্যে দ্রুততম সময়ে ওয়ানডেতে ৫০০০ রান ও ২৫০ উইকেটে ‘ডাবল’ একটি। এবার তার সামনে ৬০০০ রানের মাইলফলক স্পর্শ করার সুযোগ। সেই সঙ্গে ২৫০ উইকেটের কীর্তি তো আছেই।

বিশ্বকাপের ৪ ম্যাচ শেষে ওয়ানডেতে সাকিবের মোট রান এখন ৫ হাজার ৯৭৭। আর মাত্র ২৩ রান করলেই দ্বিতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ৬ হাজারি ক্লাবের সদস্য হবেন সাকিব। এর আগে এই মাইলফলক ছুঁয়েছিলেন তামিম ইকবাল। টাইগার ওপেনারের বর্তমান রান ৬ হাজার ৬৯৫।

এর আগে এই বিশ্বকাপের প্রথম ম্যাচে অনন্য রেকর্ড গড়েছিলেন সাকিব। ওয়ানডেতে ৫০০০ রান ও ২৫০ উইকেটে ‘ডাবল’ আছে মাত্র চার জন ক্রিকেটারের। প্রোটিয়া ওপেনার এইডেন মার্করামকে আউট করে সেই ডাবলের মালিক হন সাকিব। দ্রুততম সময়ে এই কীর্তি গড়ে ছাড়িয়ে গেছেন সবাইকে। সাকিব এই বিরল রেকর্ড করেছেন ১৯৯ ম্যাচে।

এছাড়া অলরাউন্ডার হিসেবে আরও একটি রেকর্ডের মালিক হয়েছেন সাকিব। ব্যাট হাতে মাঠে নামা মাত্রই এই রেকর্ড গড়েন তিনি। প্রথম অলরাউন্ডার হিসেবে র্যাংকিংয়ের শীর্ষে থেকে তিনটি বিশ্বকাপ খেলেন সাকিব।

একই ম্যাচে আরও একটি কীর্তি গড়েছেন সাকিব। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ফরম্যাট মিলে ১১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। আর ক্রিকেট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা চার বিশ্বকাপ আসরে নিজেদের উদ্ধোধনী ম্যাচে হাফসেঞ্চুরি করার কীর্তিও গড়েন বিশ্বের এই সেরা অলরাউন্ডার। সোমবার (১৭ জুন) টন্টনে চলতি বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *