September 8, 2024
জাতীয়

আসছে আরও ছয়টি তেলবাহী জাহাজ

দক্ষিণাঞ্চল ডেস্ক

আরও ছয়টি তেলবাহী জাহাজ আনছে বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি)। চীন সরকারের ঋণ সহায়তায় এসব জাহাজ আনা হবে। গতকাল বৃহস্পতিবার নৌপরিবহন মন্ত্রণালয়ে সম্মেলন কক্ষে প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বিএসসির উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক বৈঠকে এতথ্য জানানো হয়।

জানা যায়, ছয়টি তেলবাহী জাহাজ সংগ্রহের প্রক্রিয়া চলছে। এগুলোর মধ্যে দু’টি ক্রুড অয়েল মাদার ট্যাংকার, দু’টি প্রোডাক্ট অয়েল মাদার ট্যাংকার ও দু’টি মাদার বাল্ক ক্যারিয়ার। এ কাজে ঋণ সহযোগিতা করছে চীন।

এর আগে সংগৃহীত ছয়টি জাহাজ থেকে এ বছরের আগস্ট পর্যন্ত ১৪০ কোটি ৭৭ লাখ টাকা আয় হয়েছে। জাহাজগুলোর মধ্যে তিনটি বাল্ক ক্যারিয়ার ও তিনটি প্রোডাক্ট অয়েল ট্যাংকার। বাল্ক ক্যারিয়ারগুলো গত বছরের ২৭ জুলাই, ১০ অক্টোবর ও ৩০ ডিসেম্বর এবং প্রোডাক্ট অয়েল ট্যাংকারগুলো এ বছরের ২৫ জানুয়ারি, ১ মার্চ ও ২৫ মে বিএসসির বহরে যুক্ত হয়।

এসব জাহাজ সংগ্রহে ব্যয় হয়েছে ১ হাজার ৬৩৭ কোটি ১৫ লাখ টাকা। এর মধ্যে চীনের ঋণ সহায়তা ১ হাজার ৫২৭ কোটি ৬৬ লাখ টাকা ও বাংলাদেশ সরকারের ব্যয় ১০৯ কোটি ৪৯ লাখ টাকা। বৈঠকে আরও উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ ও বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমডোর ইয়াহইয়া সৈয়দ।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *