শীতজনিত রোগে নতুন দুইজনসহ ৯৪ মৃত্যু

মাঘের শীতে কাঁপছে দেশের উত্তরের বিভিন্ন জেলাসহ অনেক এলাকা। সেই সঙ্গে সারাদেশেই বেড়েছে শীতজনিত রোগের প্রকোপ। এসব রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় শিশুসহ দুইজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত শীতজনিত বিভিন্ন রোগে মোট ৯৪ জন মৃত্যুবরণ করেছেন। এরমধ্যে শীতজনিত ডায়রিয়ায় আক্রান্ত হয়ে তিনজন মারা গেছেন।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের এমআইএস বিভাগের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের শীতজনিত রোগে আক্রান্ত ও মৃত্যুর বিবরণী থেকে এসব তথ্য জানা গেছে।

অধিদফতরের ডিপিএম ই-হেলথের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১৪ নভেম্বর থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত সারাদেশে ৬৪ হাজার ১৯৯ জন শ্বাসতন্ত্রের সংক্রমণজনিত রোগে আক্রান্ত হয়েছে। এরমধ্যে ৯১ জন মৃত্যুবরণ করেছে। শীতকালীন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে তিন লাখ ৫৯ হাজার ৫৮৯ জন। মারা গেছেন তিনজন।

বিভাগভিত্তিক তথ্য বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে (মহানগর ব্যতীত) ১৬ হাজার ২৫৮ জন শ্বাসতন্ত্রের সংক্রমণে আক্রান্ত হয়েছেন। এছাড়া ময়মনসিংহে চার হাজার ৮৫৩ জন, চট্টগ্রামে ২১ হাজার ২৮৮ জন, রাজশাহীতে দুই হাজার ৭০৬ জন, রংপুরে দুই হাজার ৬০০ জন, খুলনায় আট হাজার ৭৩১ জন, বরিশালে তিন হাজার ৭৯৮ জন এবং সিলেট বিভাগে তিন হাজার ৯৬৫ জন।

তাদের মধ্যে চট্টগ্রাম বিভাগে সর্বোচ্চ ৬১ জন মৃত্যুবরণ করেছে। এছাড়া ময়মনসিংহে ২৬ জন ছাড়াও খুলনা ও বরিশালে দুইজন করে চারজনের মৃত্যু হয়েছে। বাকি বিভাগগুলোতে শ্বাসতন্ত্রের সংক্রমণে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

বিজ্ঞপ্তিতে ডায়রিয়ার তথ্য তুলে ধরে বলা হয়, এই সময়ের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ দুই লাখ ৩৩ হাজার ৮৫ জন আক্রান্ত হয়েছে। এছাড়া ময়মনসিংহ বিভাগে ১৬ হাজার ৭১ জন, চট্টগ্রামে ৩৮ হাজার ৫৬৫ জন, রাজশাহীতে ১৬ হাজার ৮৮১ জন, রংপুরে ১১ হাজার ৯০৭ জন, খুলনায় ২১ হাজার ৩৪৬ জন, বরিশালে ১২ হাজার ২২৩ জন এবং সিলেট বিভাগে ৯ হাজার ৫১১ জন ডায়রিয়াতে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে চট্টগ্রাম বিভাগে তিনজনের মৃত্যু হয়েছে।

শেয়ার করুন: