‘র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে সময়সীমার ইঙ্গিত দেননি লু’

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সময়সীমা নিয়ে কোনো ইঙ্গিত দেননি যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

ডোনাল্ড লু’র ঢাকা সফরের দুদিন পর মঙ্গলবার (১৭ জানুয়ারি) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন ঢাকার মার্কিন দূতাবাসের মুখপাত্র জেফ রাইডেনাওয়ার।

স্বরাষ্ট্রমন্ত্রীর এক বক্তব্যের প্রেক্ষাপটে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মুখপাত্র বলেন, গত বছর র‌্যাবের মাধ্যমে বিচারবহির্ভূত হত্যা ও গুমের ঘটনা ব্যাপক হারে কমে আসায় বাংলাদেশ সরকারের প্রশংসা করেছেন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। আমরা এই অব্যাহত সংস্কারের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের উদ্যোগের প্রশংসা এবং বিচারবহির্ভূত হত্যার অভিযোগের নিরপেক্ষ তদন্ত করার জন্য বাংলাদেশ সরকারকে উৎসাহিত করছি।

তিনি বলেন, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের সময়সীমা নিয়ে কোনো ধরনের ইঙ্গিত সহকারী পররাষ্ট্রমন্ত্রী লু ঢাকার বৈঠকগুলোতে দেননি।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু শনিবার বিকেলে ঢাকায় আসেন এবং রোববার মধ্যরাতে ফেরার আগপর্যন্ত বেশ কয়েকটি বৈঠক করেন।

তিনি রোববার পররাষ্ট্র সচিবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আইনমন্ত্রী আনিসুল হক, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গেও আলাদা বৈঠক করেন তিনি।

ডোনাল্ড লু’র সঙ্গে বৈঠকের পরদিন সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী কামাল সাংবাদিকদের বলেন, তারা (যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল) বলেছেন, তোমরা যেভাবে যাচ্ছ, একটা সঠিক পথে যাচ্ছ। তোমরা যেভাবে চলছ, এটা যেন চলমান থাকে, তোমাদের ল’ইয়ার ভালো ভূমিকা রাখছে।

তিনি বলেন, আমরা মনে করি, হয়ত শিগগির নিষেধাজ্ঞা উঠে যেতে পারে। আমরা আশা করছি, এটা অচিরেই শেষ হবে।

তবে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে কোনো সময়সীমা যুক্তরাষ্ট্র দিয়েছে কিনা জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, কোনো টাইমফ্রেম তারা বলে নাই।

শেয়ার করুন: