March 3, 2024
আন্তর্জাতিকলেটেস্টশীর্ষ সংবাদ

যেসব শর্ত মেনে যুদ্ধবিরতিতে ইসরায়েল

অবশেষে চার দিনের যুদ্ধবিরতির অনুমোদন দিয়েছে ইসরায়েলি মন্ত্রিসভা। বন্দি বিনিময়ের শর্তে এই যুদ্ধবিরতির অনুমোদন দেওয়া হয়। তবে নতুন এই চুক্তি অনুযায়ী ইহুদি অধ্যুষিত ইসরায়েলকে মানতে হয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের বেশকিছু শর্ত।

টেলিগ্রামে শেয়ার করা এক বিবৃতিতে হামাস জানিয়েছে, যুদ্ধবিরতির সময় গাজা উপত্যকার সব এলাকায় সামরিক যান চলাচল বন্ধ রাখবে ইসরায়েলকে। চিকিৎসা ও জ্বালানিসহ শতশত মানবিক সহায়তার ট্রাককে গাজায় প্রবেশের অনুমতি দেওয়া হবে। যুদ্ধবিরতিকালীন চার দিন স্থানীয় সময় সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মোট ৬ ঘণ্টা ড্রোন উড়ানো বন্ধ থাকবে।

ওই বিবৃতিতে হামাস আরও জানিয়েছে, যুদ্ধবিরতি চলাকালীন গাজা উপত্যকার সমস্ত অঞ্চলে কাউকে আক্রমণ বা গ্রেফতার না করতে ইসরায়েল প্রতিশ্রুতিবদ্ধ। এছাড়া সালাহ আল-দ্বীন স্ট্রিটে চলাচলের স্বাধীনতা নিশ্চিত করার শর্তও দিয়েছে হামাস।

এদিকে যুদ্ধবিরতি অনুমোদন দেওয়ার পর এক বিবৃতিতে ইসরায়েল জানিয়েছে, ইসরায়েল সরকার সমস্ত জিম্মিকে দেশে ফেরত দিতে বাধ্য।

মন্ত্রিসভায় অনুমোদিত চুক্তি অনুযায়ী অন্তত ৫০ জন জিম্মিকে (নারী ও শিশু) চার দিনের মধ্যে মুক্তি দেওয়া হবে। এই সময়ের মধ্যে লড়াইয়ে বিরতি দেওয়া হবে।

হামাসের কাছে বন্দি সমস্ত নাগরিককে ফিরিয়ে আনার জন্য ইসরায়েলি সরকার, সেনাবাহিনী ও নিরাপত্তা পরিষদ যুদ্ধ চালিয়ে যাবে। হামাসকে সম্পূর্ণ নির্মূলের মাধ্যমে নিশ্চিত করা হবে গাজায় ইসরায়েলের জন্য কোনো হুমকি থাকবে না।

সূত্র: আল-জাজিরা

শেয়ার করুন: