May 16, 2024
খেলাধুলা

বাংলাদেশকে হারিয়ে বিশ্বকাপ সুপার লিগের শীর্ষে ইংল্যান্ড

এক ম্যাচ হাতে রেখে ওয়ানডে সিরিজ জয়। ঘরের মাঠে গত ৭ ব্ছর না হারা বাংলাদেশকে মাটিতে নামাল ইংল্যান্ড। তিন ম্যাচ সিরিজে তারা এখন এগিয়ে ২-০তে।

সিরিজ জয়ের সঙ্গে সঙ্গে আইসিসির ওয়ানডে সুপার লিগেও শীর্ষে উঠে গেছে ইংলিশরা। বাংলাদেশকে ওয়ানডে সিরিজ হারানোর পর ইংল্যান্ডের পয়েন্ট ১৫৫। নিউজিল্যান্ডকে হটিয়ে তারা উঠে এসেছে এক নম্বরে।

১৫০ পয়েন্ট নিয়ে দুইয়ে এখন কিউইরা। ১৩৯ পয়েন্ট নিয়ে তিনে ভারত, ১৩০ পয়েন্ট নিয়ে চারে পাকিস্তান এবং ১২০ পয়েন্ট নিয়ে পাঁচে আছে অস্ট্রেলিয়া।

বাংলাদেশের পয়েন্টও অস্ট্রেলিয়ার সমান ১২০। তবে টাইগাররা আছে ষষ্ঠ স্থানে। কেননা অস্ট্রেলিয়া ১৮ ম্যাচে ১২ জয় পেয়েছে, বাংলাদেশ ২০ ম্যাচে জিতেছে ১২টি।

আফগানিস্তান ১১৫ পয়েন্ট নিয়ে আছে বাংলাদেশের ঠিক পরে, সাত নম্বরে। আটে ওয়েস্ট ইন্ডিজ (৮৮), নয়ে দক্ষিণ আফ্রিকা (৭৮), দশে আছে শ্রীলঙ্কা (৭৭)। পরের তিনটি অবস্থানে যথাক্রমে আয়ারল্যান্ড (৬৮), জিম্বাবুয়ে (৪৫) আর নেদারল্যান্ডস (২৫)।

২০২০ সালের জুলাই থেকে শুরু এই সুপার লিগ চলবে চলতি বছরের মে মাস পর্যন্ত। এই সময়ে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ৮ দল ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি অংশ নেবে।

তবে আয়োজক দেশ ভারত যদি সেরা আটের মধ্যে থাকে, বাকি সাত দল খেলবে মূল পর্বে। সেক্ষেত্রে ৯ এবং ১০ নম্বর দলকে আইসিসির কোয়ালিফায়ার খেলতে হবে আইসিসির সহযোগী সাতটি দেশের বিপক্ষে।

শেয়ার করুন: