March 4, 2024
খেলাধুলা

ফিফা বর্ষসেরা একাদশের মনোনয়নে মেসি-রোনাল্ডো

ইউরোপিয়ান ফুটবল থেকে সৌদি আরবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন লিওনেল মেসি। ক্যারিয়ারের শেষ সময়ে এসেও দারুণ উজ্জ্বল দুই বিশ্বসেরা তারকা। নিজ নিজ ক্লাবের হয়ে দুজনই শিরোপা উপহার দিয়েছেন। এই নৈপুণ্যই ফিফার বর্ষসেরা একাদশের জন্য প্রাথমিক তালিকায় স্থান করে দিয়েছে মেসি-রোনাল্ডোকে।

বুধবার (৩ জানুয়ারি) আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) বর্ষসেরা একাদশের জন্য ২৩ সদস্যের প্রাথমিক তালিকা প্রকাশ করেছে। তালিকায় জায়গা করে নিয়েছেন ইউরোপিয়ান ফুটবলে না থাকা এলএমটেন-সিআরসেভেন। আগামী ১৫ জানুয়ারি লন্ডনে ঘোষণা হবে সেরা একাদশ।

২০২২ সালের ডিসেম্বর থেকে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত পারফরম্যান্স বিবেচনায় নিয়েছে ফিফা। এই সময়ের মধ্যে কমপক্ষে ২৩ ম্যাচ খেলেছেন এমন ফুটবলারকে মনোনয়ন করা হয়েছে। ঘোষিত ২৩ সদস্যের স্কোয়াডে সর্বোচ্চ ৯ জন ফুটবলার রয়েছে ট্রেবলজয়ী ম্যানচেস্টার সিটির।

ইউরোপে ফুটবল যাত্রা শেষ হলেও দুর্দান্ত ফর্মে রয়েছেন দুই চিরপ্রতিদ্বন্দ্বী মেসি ও রোনাল্ডো। আল নাসর ও ইন্টার মায়ামির হয়ে মাঠ মাতিয়ে যাচ্ছেন তারা। সৌদির ক্লাবটিতে গিয়ে প্রথমবারের মতো আরব ক্লাব কাপের শিরোপা জেতান পর্তুগিজ তারকা। আল নাসরের হয়ে গোলবন্যা বইয়ে দিয়ে ২০২৩ সালে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন রোনাল্ডো।

গত মৌসুমে ফরাসি ক্লাব পিএসজি থেকে ইন্টার মায়ামিতে যোগ দেন মেসি। মার্কিন মুল্লুকে গিয়ে ক্লাবটির ইতিহাসে প্রথম শিরোপা উপহার দেন অষ্টম ব্যালন ডি’অর জয়ী তারকা। ইনজুরিতে আক্রান্ত হলেও মাঠে নিজের কারিশমা দেখিয়েছেন এই ফুটবল মহাতারকা।

২৩ সদস্যের প্রাথমিক স্কোয়াড
গোলকিপার: থিবো কোর্তোয়া, এডেরসন, এমিলিয়ানো মার্তিনেজ

ডিফেন্ডার: রুবেন দিয়াজ, ফন ডাইক, এদের মিলিতাও, রুডিগার, জন স্টোনন্স, কাইল ওয়াকার

মিডফিল্ডার: জুড বেলিংহাম, কেভিন ডি ব্রুইন, ইকাই গুনদোয়ান, লুকা মদ্রিচ, রদ্রি, বার্নার্দো সিলভা, ফেদেরিকো ভালভার্দে

ফরোয়ার্ড: করিম বেনজেমা, আর্লিং হালান্ড, হ্যারি কেইন, কিলিয়ান এমবাপ্পে, লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ভিনিসিয়ুস জুনিয়র।

শেয়ার করুন: